নিজস্ব প্রতিবেদক

  ২৭ মে, ২০১৮

ভ্যাট এলটিইউয়ের রাজস্ব আয় বেড়েছে ৪০ শতাংশ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে মূল্য সংযোজন করের (মূসক) বা ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) চলতি ২০১৭-১৮ অর্থবছরের এপ্রিল মাসে রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ করেছে। এ সময়ে এলটিইউ ৪ হাজার ৭০৯ কোটি টাকার রাজস্ব আদায় করেছে যা, গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেশি। বিগত ২০১৬-১৭ এপ্রিল মাসে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৩ হাজার ৩৫৭ কোটি টাকা।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বলেন, সময়োপযোগী কর্মকৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় এ বছর রাজস্ব আয় উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে। এর ফলস্বরূপ গত এপ্রিল মাসে ৪ হাজার ৬৬১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৪ হাজার ৭০৯ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে। তিনি আরো বলেন, চলতি অর্থবছরের শুরুতে আমরা প্রতিষ্ঠানভিত্তিক একটি কৌশলগত কর্মপরিকল্পনা গ্রহণ করি। এর আলোকে প্রতি মাসে দুইবার কর্মপরিকল্পনার অগ্রগতি মনিটারিং করা হয়। যেখানে দাখিলকৃত রিটার্ন পুরোটা পরীক্ষা করে দেখা হয়, তারা রেয়াত সঠিকভাবে বা বেশি নিয়েছে কি না অথবা উৎসে কর দিচ্ছে কি না। এভাবে গত ২ বছরে ২ হাজার কোটি টাকার কর ফাঁকি উদ্ঘাটন করা হয়। এর মধ্যে ১ হাজার ২৬৫ কোটি টাকা ইতোমধ্যে আদায় করা হয়েছে। আর বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় সেখান থেকেও বড় অঙ্কের রাজস্ব আয় এসেছে বলে জানান তিনি।

মতিউর রহমান বলেন, ৩ হাজার ২৪ কোটি টাকার মামলা চলমান রয়েছে। আশা করছি, যদি উচ্চ আদালতের সহযোগিতায় সেটা আদায় করতে পারব। প্রসঙ্গত, চলতি অর্থবছরে জুলাই-এপ্রিল সময়ে এলটিউউ ৩৬ হাজার ৬ কোটি টাকার রাজস্ব আয় করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist