তারুণ্য ডেস্ক

  ০৭ জুন, ২০১৭

তরুণদের সফল উদ্যোক্তা হতে হলে যা প্রয়োজন

সফল উদ্যোক্তা হতে চান। মাথায় অনেক চিন্তা ঘুরপাক খাচ্ছে, কিন্তু কোনটা কাজে লাগাবেন বুঝতে পারছেন না। কিংবা উদ্যোক্তা হওয়ার সঠিক পথ খুঁজে পাচ্ছেন না। আপনার সমস্যা সমাধানে জেনে নিন প্রয়োজনীয় কয়েকটি টিপস-

বাজার বিশ্লেষণ : একজন উদ্যোক্তা হিসেবে সর্বপ্রথম বিবেচ্য বিষয় হলো-বাজার অর্থাৎ মার্কেট প্লেস। যেখানে আপনি আপনার প্রোডাক্ট অথবা সেবা প্রদান করবেন। আপনি যে প্রোডাক্ট অথবা সেবা বাজারজাত করবেন সে প্রোডাক্ট অথবা সেবা বাজারে কেমন চাহিদা এবং আপনার প্রতিযোগীদের হাল হকিকত সম্পর্কে সুস্পষ্ট ধারণা গ্রহণ করুন। আপনি যদি আরেকটু বুদ্ধিমান হয়ে থকেন, তবে তাদের ব্যবসায়িক কৌশলগুলো নিয়ে স্টাডি করুন। এতে একদিকে যেমন আপনি মার্কেট সম্পর্কে ধারণা পাবেন তেমনি কিছু ছোটখাটো দুর্বলতাও খুঁজে পেতে পারেন আপনার প্রতিযোগী কোম্পানির।

ব্যবসা যাই হোক হাতে ক্যাশ রাখুন : মার্কেট সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়ার পর ক্যাশের দিকে মনোযোগ দিন। অযথা বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ না করে পরিকল্পনা করে বিনিয়োগ করুন। এবং এ ক্ষেত্রে আপনাকে অনেকটা মিতব্যয়ী হতে হবে। ব্যাংক আপনাকে ভালো সাহায্য করতে পারে। আপনি চাইলে আপনার কোম্পানির নামে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন যেখান থেকে আপনার ব্যবসার সব ট্রানজেকশন হবে। আয়-ব্যয় সব কিছুর নিখুঁত হিসাবের ব্যবস্থা রাখুন যাতে বছর শেষে ব্যবসার একটি ওভারভিউ পেতে পারেন।

নতুন নতুন প্রোডাক্ট এবং মার্কেটের সঙ্গে তাল মিলিয়ে চলার চেষ্টা করুন : সফল উদ্যোক্তা হওয়ার অন্যতম চাবিকাঠি হলো- মার্কেটের সঙ্গে টঢ়ফধঃবফ থাকা। নতুন নতুন কি প্রোডাক্ট বাজারে আসছে সে সম্পর্কে ওয়াকিবহাল থাকুন। বিশ্ব অর্থনীতির খোঁজখবরও রাখুন। শুধু তাই নয়, আজকের প্রযুক্তির দৌরাত্ম্যময় পৃথিবীতে এগিয়ে থাকতে হলে অবশ্যই প্রযুক্তির সাহায্য নিয়ে এগিয়ে থাকতে হবে। নিত্যনতুন অনেক অ্যাপ বাজারে আসছে। খুঁজে দেখুন কোন অ্যাপ আপনার কাজে সহায়তা করতে পারে।

শুরুতেই বড় মার্কেটে পা দেবেন না : আপনি যদি ব্যবসার শুরুতেই চিন্তা করেন ‘চাইনিজ মার্কেটের এক শতাংশও যদি ধরতে পারি!’, তবে বলতে হবে আপনি শুরুতেই ভুল করছেন। বাংলায় গোড়ায় গলদ যাকে বলে। আপনার স্বপ্ন বড় হবে, কিন্তু শুরুতেই সমুদ্রে ঝাঁপ দিয়ে পড়লে হাবুডুবু খেয়ে কখন যে তলিয়ে যাবেন তার হদিস পাবেন না। এক্ষেত্রে যে তিনটি বিষয় মাথায় রাখবেন-

* প্রথমেই মার্কেটের সবচেয়ে প্রয়োজনীয় এবং অন্যতম বিষয়টির দিকে নজর দিন।

* মার্কেটের ভাষায় কথা বলুন এবং ভোক্তার মনোযোগ আকর্ষণ করুন।

* কোম্পানি ছোট হোক আর বড়ই হোক, নিজেদের একটি স্লোগান তৈরি করে নিন।

ভোক্তাদের মতামতের প্রাধান্য দিন : একজন উদ্যোক্তাকে তার মার্কেটের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। ভোক্তাদের মতামত জানতে হবে এবং সে অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। তবে একটি দুটি সমালোচনায় আপনাকে বিব্রত হলে চলবে না। মনে রাখবেন পৃথিবীতে শতভাগ ঊভভরপরবহঃ যন্ত্র যেমন হয় না, তেমনি কোনো প্রোডাক্ট শতভাগ ভালো হবে সেটা আশা করাও ঠিক নয়। প্রোডাক্ট বা সেবায় যদি কোন গুণগত পরিবর্তনের মতামত পান, তবে সেটা সাদরে গ্রহণ করুন।

প্রয়োজনে পরিবর্তন করুন পরিকল্পনা : প্রতিনিয়ত পরিবর্তনশীল এই বিশ্বে, আপনি একটিমাত্র ইঁংরহবংং ঢ়ষধহ নিয়ে এগিয়ে যাওয়ার কথা চিন্তাই করতে পারবেন না। যেকোনো অবস্থার জন্য আপনাকে থাকতে হবে সদাপ্রস্তুত। তা হোক অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক কিংবা জাতীয় পরিবর্তন। সব বিরূপ অবস্থাকে মোকাবিলা করে যেহেতু আপনাকে এই প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হবে, সেহেতু বিকল্প কিছু ব্যবসায়িক পরিকল্পনা অগ্রিম করে রাখুন।

শুধু পরিকল্পনা পরিবর্তন করলেই হবে না। আপনাকে ভোক্তাদের চাহিদা অনুযায়ী প্রোডাক্টেও পরিবর্তন আনতে হতে পারে। একজন উদ্যোক্তা হিসেবে মনে রাখবেন, পৃথিবীটা প্রতিনিয়ত বদলাচ্ছে। আপনাকেও বদলাতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist