প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ জুলাই, ২০১৯

হজ এজেন্সির কারণে যত দুর্ভোগ হাজিদের

বেসরকারি হজ এজেন্সিগুলোর অসহযোগিতা, অনিয়ম ও অসততার কারণে বিগত বছরগুলোর মতো এবারও মক্কায় গিয়ে দুর্ভোগে পড়েছেন বাংলাদেশের অসংখ্য হাজি। এরই মধ্যে মক্কা-মদিনায় পৌঁছানো ৮২,৪১৭ জন বাংলাদেশি হাজির মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ থেকে হজ করতে যাওয়া হাজিদের অভিযোগ, হজের বুকিং নেওয়ার সময় এজেন্সির মালিকরা নানা সুযোগ-সুবিধার কথা বলেছিলেন, দিয়েছিলেন আকর্ষণীয় সব অফার। মক্কায় কাবা শরিফের খুব কাছে থাকার ব্যবস্থা করে দেবেন, ফাইভস্টার মানের হোটেলে রাখবেন, হজ পালনের জন্য অভিজ্ঞ ও দক্ষ গাইডের ব্যবস্থা করা হবে, উন্নত মানের বাংলাদেশি খাবার দেওয়া হবে। কিন্তু মক্কায় আসার পর সেগুলোর কোনো কিছুই পাচ্ছেন না বাংলাদেশি হাজিরা। গাইডের অভাবে হজের অনেক আহকাম সঠিকভাবে সম্পন্ন করতে পারবেন কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন অনেকেই। ইয়ার কনফিডেন্স ইন্টারন্যাশনাল ট্র্যাভেলসের মাধ্যমে হজ করতে যাওয়া হাজিরা মক্কা হজ মিশনে অভিযোগ করেছেন। তাদের নানা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু মক্কায় এসে প্রতিশ্রুতি পূরণের ধারের কাছেও নেই এজেন্সিগুলো। বাংলাদেশি খাবার, এজেন্সির পক্ষ থেকে হাজিদের জন্য সার্বক্ষণিক গাইড, কোনো কিছুই পাননি তারা। একই ট্র্যাভেলসের আরেক হাজি জানান, মক্কায় আসার পর প্রতিশ্রুতির অনেক কিছুই পাচ্ছেন না তারা। কাবা শরিফের পাশে রাখার কথা বলে তাদের প্রায় ছয় কিলোমিটার দূরে রাখা হয়েছে। ফলে হারাম শরিফে গিয়ে জামাতের সঙ্গে নামাজ আদায় করতে তাদের খুব কষ্ট হচ্ছে। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারছেন না হারাম শরিফে। আরেক হাজি জানান, যেসব বিল্ডিংয়ে তাদের রাখা হয়েছে, সেগুলো প্রায় ১০০ বছরের পুরোনো। সেখানে অনেক সময় পানি থাকে না, এসি নেই। গরমে অনেক কষ্ট পোহাতে হচ্ছে তাদের। এসব বিষয়ে জানতে চাইলে মক্কায় হজ মিশনে কর্মরত হজ কাউন্সিলর মাকসুদুর রহমান বলেন, ‘বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে বাংলাদেশের হাজিরা নানা ধরনের অভিযোগ নিয়ে মিশনে হাজির হচ্ছেন। বিভিন্ন সমস্যার কথা তারা তুলে ধরছেন। আমরা চেষ্টা করছি, সাধ্যমতো সমাধান দেওয়ার। অভিযুক্ত এজেন্সিগুলোর বিরুদ্ধে পরবর্তী সময় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

উল্লেখ্য, এখন পর্যন্ত বাংলাদেশের মোট ৮২,৪১৭ জন হজযাত্রী মক্কা ও মদিনায় পৌঁছেছেন। এদের মধ্যে মক্কায় ১৩ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন বাংলাদেশি নাগরিক পবিত্র হজ পালন করার জন্য নিবন্ধন করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close