আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুলাই, ২০১৯

পাকিস্তান এখন আর স্বাধীন দেশ নয় : হামিদ মীর

পাকিস্তান এখন আর স্বাধীন দেশ নয় বলে মন্তব্য করলেন দেশটির বিশিষ্ট সাংবাদিক হামিদ মীর। সম্প্রতি দেশটির সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির একটি সাক্ষাৎকারের সময় প্রচার বন্ধ করে দেওয়া হলে তিনি এই মন্তব্য করেন। গত সোমবার পাকিস্তানের ‘জিও নিউজ’ নামের একটি বেসরকারি টিভি চ্যানেলে সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির একটি সাক্ষাৎকার সম্প্রচারিত হচ্ছিল। সাক্ষাৎকারটি নিচ্ছিলেন সাংবাদিক হামিদ মীর। সেই সাক্ষাৎকার শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই বন্ধ করে দেওয়া হয় প্রচার। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পিপিপি’র নেতা জারদারির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। গতমাসে গ্রেফতারও করা হয় তাকে। তবে এখন তিনি বিশেষ জামিনে মুক্ত। সংসদের বাজেটপর্বে যোগ দিতে গেলে সংসদ ভবনের ভেতরেই জারদারির সাক্ষাৎকার নেন হামিদ মীর। পাকিস্তানের আইন অনুযায়ী, জামিনে থাকা রাজনীতিকের সাক্ষাৎকার প্রচারে কোনো বাধা নেই। কিন্তু এই সাক্ষাৎকারটির প্রচার শুরুর কিছুক্ষণের মধ্যেই তা বন্ধ করে দেওয়া হয়।

পরে সেই চ্যানেলের পক্ষে জানানো হয় যে, সাক্ষাৎকারটি আর দেখানো হবে না। হামিদ মীরের সঙ্গে আলোচনায় সেই সাক্ষাৎকারে জারদারি বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বিভিন্ন আইনবহির্ভূত কার্যকলাপ নিয়ে চলমান একটি তদন্তের বিষয়ে কথা বলছিলেন। কিন্তু তখনই বন্ধ করে দেওয়া হয় সেই অনুষ্ঠান।

পরে এ বিষয়ে একের পর এক টুইট করে পাকিস্তানে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তোলেন হামিদ মীর। তিনি বলেন, ‘কারা এই অনুষ্ঠানের প্রচার বন্ধ করেছেন তা বোঝা খুবই সহজ।

এটুকুই বলব যে, পাকিস্তান এখন আর স্বাধীন দেশ নয়।’

বিভিন্ন আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন এরই মধ্যে এই ঘটনার নিন্দা করেছে। পরে হামিদ মীর আরেকটি টুইটে অনুষ্ঠান বন্ধের জন্য তার দর্শকদের কাছে ক্ষমা চেয়ে বলেছেন পরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close