নিজস্ব প্রতিবেদক

  ১৩ ডিসেম্বর, ২০১৮

পোশাকে ভোটের প্রচারণায় তরুণ-তরুণী

প্রতীক বরাদ্দের পর থেকেই শুরু হয়েছে নির্বাচনী প্রচারণা। পাড়া-মহল্লাসহ নির্বাচনী এলাকায় জনসংযোগ শুরু করেছেন প্রার্থীরা। ব্যানার-ফেস্টুন-পোস্টারসহ প্রত্যেক প্রার্থীই যেভাবে পারছেন সেভাবেই নিজের ও দলের প্রচারণা চালাচ্ছেন।

প্রচারণার নানা কৌশলের মধ্যে বিশেষ ভেতর নজর কেড়েছে পোশাকে ভোটের প্রচারণা। মাথায় বা পেশাকে ব্যাজ বেঁধে প্রচারণার কাজ অনেকেই করেন। তবে সেই প্রচারণা যদি হয় পরিধেয় শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া বা টি-শার্টে তবে ব্যাপারটা সত্যিই একটু চোখে ধরে। বিজয়ের মাসে লাল-সবুজ রঙের পাঞ্জাবির সঙ্গে পোশাকে উঠে এসেছে আওয়ামী লীগের প্রচারণা।

উজজয়িনী, ঐক্য, বিজয়, ঐতিহ্য, উদ্যম, শ্রদ্ধা, রক্তিমসহ বিভিন্ন নামে এসব পোশাক এনেছে সোস্যাল মিডিয়ার (ফেসবুক) পেজ ‘জয়বাংলা’। প্রিয়জনকে উপহার দিতে অথবা দলীয় কোনো প্রোগ্রামের জন্য এগুলোর অর্ডার নিচ্ছে তারা। এসব পোশাক পাওয়া যাচ্ছে ৯৯০ থেকে ১৪৫০ টাকায়।

নির্বাচনী তফসিল ঘোষণার পর প্রচার-প্রচারণা বন্ধ থাকলেও প্রতীক বরাদ্দ পেয়েই ভোটারদের দ্বারে দ্বারে ছুটতে পারবেন প্রার্থীরা। একইসঙ্গে পোস্টার, লিফলেট ও হ্যান্ডবিল প্রচারণায় শোভা পাবে। প্রার্থীদের পদচারণায় নির্বাচনী মাঠ সরগরম হয়ে উঠবে। আর এসবের মাঝে প্রচারে নতুনত্ব এনে দেবে নির্বাচনী প্রতীকের পোশাকগুলো, এমনটাই মনে করছেন অনেকে।

এ প্রসঙ্গে রাজধানীর বিভিন্ন এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, প্রার্থীদের কুশল বিনিময়, পোস্টার, ব্যানার, ফেস্টুনসহ বিভিন্নভাবে প্রার্থীরা যেমন সব সময় জনগণের চোখের সামনে থেকে নিজের প্রতীক বোঝাতে চান, ঠিক তেমনি পোশাকেও প্রতীক ব্যবহারে তা প্রচারণায় আনছে ভিন্ন মাত্রা। কেননা দলীয় প্রতীকের পোশাক পরে একজন প্রার্থী যখন সামনে আসেন তখন স্বাভাবিকভাবেই সবার নজর চলে যায় সেই পোশাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close