টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি

  ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

বাঘিয়া নদীর ভাঙন

টুঙ্গিপাড়ায় রাস্তায় ফাটল আতঙ্কে এলাকাবাসী

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী ইউনিয়নের বাঘিয়ারকুল গ্রামের পাশ দিয়ে প্রবহমান বাঘিয়ার নদীর ভাঙন প্রতিনিয়ত বাড়ছে। স¤প্রতি ভাঙনের কবলে পড়ে ফাটল দেখা দিয়েছে উপজেলার বালাডাঙ্গা-বাগানবাড়ী সড়কটি। এতে আতঙেÍ দিন কাটাচ্ছেন এলাকাবাসী। নদীর ভাঙন থেকে গ্রামটিকে রক্ষার জন্য প্রায় ৩ বছর পূর্বে বালির বস্তা ও নদীর পাড় দিয়ে ব্লক বসিয়ে এটি তৈরি করা হয়েছিলো বলে জানা গেছে।

জানা গেছে, এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত শিক্ষার্থী, স্থানীয় লোকজনসহ পার্শ্ববর্তী এলাকার হাজারো মানুষ যাতায়াত করেন। অত্র এলাকার মানুষের উপজেলার সাথে যোগাযোগ রক্ষা করারও অন্যতম মাধ্যম এটি। কিন্তু নদী ভাঙনের কবলে পড়ে রাস্তায় ফাটল দেখা দিলে আতঙ্কে দিন কাটাচ্ছেন অত্র এলাকার জনগণ।

স্থানীয় সূত্রে জানা যায়, ৩ বছর পূর্বে বালির বস্তা ও নদীর পাড় দিয়ে ব্লক বসিয়ে বালাডাঙ্গা হতে বাগানবাড়ী পর্যন্ত মেরামত করা হয়েছিল রাস্তাটি। কিন্তু বর্তমানে নদীর পানি কমে যাওয়ায় স্লইজ গেট থেকে দক্ষিণ দিকে প্রায় আধা কিলোমিটার পর্যন্ত ব্লক ধ্বসে গিয়ে রাস্তাটিতে ফাটল দেখা দিয়েছে। স্থানীয় মসজিদের ইমাম নুর আলম বিশ্বাস বলেন, টুঙ্গিপাড়ার বাঘিয়া নদীর পাশ দিয়ে রাস্তাটি ডুমুরিয়া ইউনিয়নের দিকে চলে গেছে। বাঘিয়ারকুল উত্তরপাড়া বিশ্বাস বাড়ির থেকে প্রায় আধা কিলোমিটার জায়গায় নদী ভাঙন শুরু হয়েছে। অতিশীঘ্রই ভাঙন রোধ করা না গেলে রাস্তা, ঘরবাড়ি ও মসজিদসহ অনেক কিছুই নদী গর্ভে বিলীন হতে পারে।

একই গ্রামের আকরাম বিশ্বাস জানান, আমাদের চলাচলের জন্য এই একটি মাত্র রাস্তা। প্রায় ৩ বছর পূর্বে পানি উন্নয়ন বোর্ড নদীর ভাঙন রোধে ব্লক ও বালির বস্তা ফেলেছিল। কিন্তু নদীর পানি কমে যাওয়ার কারনে সেগুলো ৩ ফুট পরিমাণ নিচে নেমে গেছে। আসন্ন বর্ষা মৌসুমের আগেই রা¯াÍটির ভাঙন রোধে ব্যবস্থা না নিলে উপজেলার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। এ বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড (পাইবো) টুঙ্গিপাড়ার উপ-সহকারী প্রকৌশলী জাকারিয়া ফেরদৌস বলেন, এলাকাবাসীর মাধ্যমে ভাঙনের বিষয়টি জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছে। আশা করি ভাঙন রোধে দ্রুত কাজ শুরু করতে পারবো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close