বাঘা (রাজশাহী) প্রতিনিধি

  ২৭ এপ্রিল, ২০১৮

চার মাসেও নবম শ্রেণির বিজ্ঞান বই পায়নি সাড়ে ৩ হাজার শিক্ষার্থী

বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার কথা থাকলেও রাজশাহীর বাঘা উপজেলার ৪৯টি মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির সাড়ে তিন হাজার শিক্ষার্থী এখনো সাধারণ বিজ্ঞান বিষয়ের বই পায়নি। বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থীরা নিয়মিত উপস্থিত হলেও বই না থাকায় ক্লাস করতে পারছে না। ফলে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে। তবে চলতি বছরে নবম শ্রেণির সাধারণ বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের আর নতুন বই দেওয়া হবে না বলে জানিয়েন উপজেলা শিক্ষা কর্মকর্তা।

উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি উপজেলার ৪৯টি মাধ্যমিক বিদ্যালয়, ১০ ভোকেশনাল বিদ্যালয়, ৯টি দাখিল মাদরাসা, ৭৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২২টি কেজি স্কুল, ৫৮টি আনন্দ স্কুল, ৩০টি ব্র্যাক স্কুলের শিশু শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট ২৪৯টি বিদ্যালয়ের ৩৩ হাজার ২৬৬ শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করা হয়। কিন্তু প্রায় চার মাস অতিবাহিত হলেও ৪৯টি মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির সাড়ে তিন হাজার শিক্ষার্থী এখনো সাধারণ বিজ্ঞান বিষয়ের বই পায়নি।

আড়ানী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী শিহাব হোসেন, জেরিন আক্তার, রিফাত আল সাফি, মোকিবুর রহমান জানায়, প্রায় চার মাস পার হতে চলেছে। অথচ মানবিক বিভাগের গুরুত্বপূর্ণ বিষয় সাধারণ বিজ্ঞান বই পাইনি। কবে নাগাদ এই বই সরবরাহ করা হবে কিছুই জানি না।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস বলেন, বিষয়টি নিয়ে প্রতিনিয়তই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে যোগাযোগ করা হচ্ছে। কিন্তু মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ভুল স্বীকার করে জানান চলতি বছরে সাধারণ বিজ্ঞান বিষয়ের বই দেওয়া সম্ভব হবে না। পরে বিদ্যালয় থেকে এ বছর যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের কাছে থেকে এই বিষয়ের বই সংগ্রহ করার চেষ্টা করছি। বিদ্যালয়ে সংরক্ষণ করা বই থেকে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফুর রহমান বলেন, জেলা শিক্ষা অফিসের তালিকা অনুযায়ী বইয়ের চাহিদা পাঠানো হয়। সেই মোতাবেক সকল বিষয়ে বই সরবরাহ করা হলেও সাধারণ বিজ্ঞান বিষয়ে বই দেওয়া হয়নি। ধারণা ছিল কিছুদিন পর হয়তো আসবে। কিন্তু আসেনি। এখন নতুনভাবে সাড়ে তিন হাজার শিক্ষার্থীর মাঝে বই সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তবে শিক্ষকদের পার্শ্ববর্তী এলাকা থেকে বা পুরাতন বই সংগ্রহ করে শিক্ষার্থীদের মাঝে সরবরাহ করার আহ্বান জানিয়েছেন তিনি।

ইউএনও শাহিন রেজা বলেন, প্রথম দিকে বিষয়টি আমাকে জানিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত শিক্ষার্থীদের বই না দেওয়ার বিষয়টি জানানো হয়নি। এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist