শাহাদাত হোসাইন, ফেনী

  ১৮ জানুয়ারি, ২০১৮

ফেনীতে ভিন্ন নামে চলছে দুই শিবির নেতার ‘পিস স্কুল’

ফেনীতে নাম পাল্টে ১ বছর ধরে চলছে ২ শিবির নেতার পিস স্কুল। গতবছর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জাকির নায়কের পিস ফাউন্ডেশনের নামে পরিচালিত পিস স্কুল বন্ধের নির্দেশনা জারি করা হয়। এ বিষয়ে পদক্ষেপ নেবার জন্য শিক্ষা মন্ত্রণালয় স্থানীয় জেলা প্রশাসক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পুলিশ সুপারকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এদিকে মন্ত্রণালয়ের নির্দেশনা পাবার পরপরই সারা দেশের পিস স্কুলগুলো বন্ধ হয়ে যায়। কিন্তু বহাল তবিয়তে থেকে যায় ফেনীর পিস স্কুল।

ফেনীর তৎকালীন সহকারী পুলিশ সুপার শামছুল আলম সরকারের সন্তান পিস স্কুলে পড়ালেখা করায় তিনি তা বন্ধে কোন পদক্ষেপ নেননি বলে জানা গেছে। পিস স্কুলের চেয়ারম্যান হানিফও প্রশাসনের উর্ধ্বতন মহলে তার সখ্যতা থাকার বিষয়টি স্বীকার করেছেন। এ নিয়ে তিনি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে গর্ব করে কথা বলতেন।

এদিকে গতবছর মন্ত্রণালয়ের নির্দেশনার পর স্কুলের চেয়ারম্যান ও শিবির নেতা হানিফ এবং এমডি কামাল উদ্দীন তাৎক্ষণিক সাইনবোর্ড-ব্যানার সরিয়ে নিজেরা আত্মগোপনে চলে যান। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে ওই ক্যাম্পাসে পূর্বের বিতর্কিত ব্যক্তিরা ‘পিস স্কুল’ নাম পরিবর্তন করে ‘প্রেসিডেন্সি’ নামে স্কুলের কার্যক্রম চালু রাখেন।

শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের কোন প্রকার অনুমোদন ছাড়া ন্যাশনাল কারিকুলামে ইংরেজি ভার্সনে ১ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম পরিচালনা করছে স্কুল কর্তৃপক্ষ। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ইংরেজি মাধ্যম স্কুল চালাতে হলে মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে তা মানতে নারাজ শিবির নেতা হানিফ ও কামাল।

তারা জানান, নিজেদের টাকায় স্কুল চালালে তাতে মন্ত্রীর কি আসে যায়। স্বাধীন দেশে তারা কি পরাধীন নাগরিক!

এছাড়া হানিফ নিজেকে বিসিএস উত্তীর্ণ হবার দাবি করলেও শিবির করার দায়ে চাকরি পাননি বলে প্রচার করেন। আর কামাল একজন আইনজীবী বলে পরিচয় দেন। কামালের বার কাউন্সিলের সনদ হয়েছে কি-না জানতে চাইলে তা পাশ কাটিয়ে যান।

সারা দেশে পিস স্কুল বন্ধ হলেও শুধুমাত্র ফেনীতে প্রশাসনের দুর্বলতার সুযোগে ভিন্ন নামে স্কুলের কার্যক্রম বহাল রয়েছে।

জামায়াতের মিনি ক্যান্টনমেন্ট নামে পরিচিত ফেনী শহরের ফালাহিয়া মাদরাসার প্রবেশ মুখে পিস বনাম প্রেসিডেন্সী স্কুলের অবস্থান। এ সড়ক দিয়ে বাসভবন থেকে কার্যালয়ে আসেন জেলা প্রশাসক ও জেলার প্রথম সারির কর্মকর্তারা। তারপরও বিষয়টি তাদের নজরে আসে না। নাম পরিবর্তন হলেও পিস স্কুলের কারিকুলাম ও মূলনীতিতে চলছে প্রেসিডেন্সি স্কুল। পিস স্কুল বন্ধের নির্দেশনা দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন,একই ব্যক্তিরা ওই ক্যাম্পাসে ভিন্ন নামে বা অন্য জায়গায় নাম পরিবর্তন করে যাতে নতুন করে স্কুল চালু করতে না পারে তা জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন মনিটরিং করবে। কিন্তু ফেনীতে অদ্যবধি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মনিটরিং চোখে পড়ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist