ক্রীড়া ডেস্ক

  ০৪ জুলাই, ২০২০

কোচের নির্যাতনে নারী অ্যাথলেটের আত্মহত্যা

কোচিং স্টাফদের বিরুদ্ধে একের পর এক নির্যাতনের অভিযোগ এনেছিলেন দক্ষিণ কোরিয়ান নারী ট্রায়াথলেট চই সুক-হিয়ুন। তা শুনেও না শোনার ভান করে বছরের পর বছর এড়িয়ে গেছে কর্তৃপক্ষ। সেই লজ্জা সইতে পারেননি সুক-হিয়ুন। মাত্র ২২ বছর বয়সে নিজেই শেষ করে দিয়েছেন নিজের জীবন।

দক্ষিণ কোরিয়ার একাধিক গণমাধ্যমের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ‘টিআরটি ওয়ার্ল্ড’ জানিয়েছে, গত সপ্তাহে আত্মহননের পথ বেছে নেন সুক-হিয়ুন। ২০১৫ সালে মাত্র ১৭ বছর বয়সে দক্ষিণ কোরিয়ান ট্রায়াথলন জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন তিনি। একাধিক নারী অ্যাথলেট অভিযোগ করেছেন, বছরের পর বছর ধরে তার ওপর অত্যাচার করেছেন কোচিং স্টাফরা।

সুক-হিয়ুনের মৃত্যুর পর টিভি চ্যানেলের হাতে একটি অডিও টেপ তুলে দেন তার বাবা-মা। টেলিভিশনটির কাছে তারা অভিযোগ করেছেন, বিভিন্ন সময়ে তাদের মেয়ের গায়ে হাত তোলা, গালি ও হয়রানি করতেন কোচরা। সেই অডিও টেপেও শোনা গেছে একজন পুরুষ চিৎকার করে বলছেন, ‘এই তুই, এদিকে আয়! মুখ বন্ধ রাখবি।’ এরপরই এক চড়ের শব্দ।

নিজের হয়রানির বিষয়গুলো ডায়েরিতে টুকে রাখতেন সুক-হিয়ুন। সেখানে লিখে গেছেন ‘প্রতিদিন অত্যাচার সইতে না পেরে কেঁদেছি’ এবং ‘কখনোবা কুকুরের মতো মার খেয়েছি’। অত্যাচার সহ্য করতে না পেরে একাধিকবার আত্মহত্যার চিন্তাও এসেছে তার মাথায়।

গত এপ্রিল মাসে দেশটির সবচেয়ে বড় স্পোর্টস গভর্নিং বডি কোরিয়ান স্পোর্ট অ্যান্ড অলিম্পিক কমিটির (কেএসওসি) কাছে অভিযোগও করেছিলেন সুক-হিয়ুন। আবেদন করেছিলেন তদন্তের জন্যও। স্থানীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, দেশের বড় সরকারি প্রতিষ্ঠানগুলোর কাছে সাহায্যও আশা করেছিলেন এই নারী অ্যাথলেট। কিন্তু কেউই তাতে কর্ণপাত করেনি।

এড়িয়ে যাওয়ার বিষয়টি অবশ্য অস্বীকার করে কেএসওসি বলেছে, সুক-হিয়ুনের অভিযোগের পরপরই একজন নারী তদন্তকারী এপ্রিলেই নিয়োগ করেছে তারা। কোরিয়ান ট্রায়াথলন ফেডারেশনও বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে।

নারী অ্যাথলেটদের প্রতি দক্ষিণ কোরিয়ায় যৌন নির্যাতন নতুন বিষয় নয়। গত বছর কোচদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনেন একাধিক নারী স্কেটার, যা তখন কাঁপিয়ে দিয়েছিল কোরিয়ার ক্রীড়াঙ্গনকে। সে সময় দেশটির নারী টেনিস তারকা কিম উন-হি যৌন নির্যাতনের অভিযোগ আনেন তার কোচের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হওয়ায় ১০ বছরের জেল হয়েছে সেই কোচের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close