ক্রীড়া ডেস্ক

  ২৬ জুন, ২০১৯

চিলিকে হারিয়ে শেষ আটে উরুগুয়ে

টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চলতি কোপা আমেরিকার নকআউটে প্রবেশ করল উরুগুয়ে। কোয়ার্টার ফাইনালের টিকিট আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল কাভানি-সুয়ারেজদের। তবে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে জয় তুলে নিয়ে শুধু বাকি টুর্নামেন্টের জন্য বাড়তি আত্মবিশ্বাসই সংগ্রহ করে নিল উরুগুয়ে এমনটা নয়, বরং শেষ আটে এড়িয়ে গেল শক্তিশালী কলম্বিয়াকে।

লিগের প্রথম ম্যাচে ইকুয়েডরকে ৪-০ গোলে বিধ্বস্ত করে উরুগুয়ে। দ্বিতীয় ম্যাচে আমন্ত্রিত দেশ জাপানের সঙ্গে ২-২ গোলে ম্যাচ ড্র করে তারা। এবার শক্তিশালী চিলিকে লিগের শেষ ম্যাচে ১-০ গোলে পরাজিত করে সুয়ারেজ, কাভানিরা। ম্যাচের দ্বিতীয়ার্ধে দুরন্ত হেডারে ম্যাচের একমাত্র গোলটি করেন কাভানি। কোয়ার্টারের টিকিট আগেই নিশ্চিত করেছিল চিলিও। তারা প্রথম ম্যাচে জাপানকে হারায় ৪-০ গোলে। দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে ২-১ গোলে জয় তুলে নেয়। লিগের প্রথম দুটি ম্যাচে জিতে চিলিই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার প্রধান দাবিদার ছিল। তবে শেষ ম্যাচে হেরে বসায় হিসাবটায় গোলমাল হয়ে যায় চিলিয়ানদের।

উরুগুয়ের কাছে এই ম্যাচটি ছিল খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রথম দল হিসেবে কোপা আমেরিকায় ২০০তম ম্যাচ খলতে নামে তারা। স্বাভাবিকভাবেই জয় দিয়ে ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে মুখিয়ে ছিল উরুগুয়ে। সেই লক্ষ্যেই পূর্ণ শক্তির দল নিয়ে চিলির মোকাবিলা করার সিদ্ধান্ত নেয় তারা। অন্যদিকে চিলি প্রথম একাদশ থেকে বিশ্রাম দেয় ভিদালকে।

ম্যাচের প্রথমার্ধে গোলের দুটি সহজ সুযোগ তৈরি করেছিল উরুগুয়ে। ২৩ মিনিটে সুয়ারেজ এবং ৪৩ মিনিটে কাভানির কর্নার কিক থেকে সাসেরেজ গোলের সুযোগ হাতছাড়া করেন। প্রথমার্ধের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। দ্বিতীয়ার্ধে দুই দলই আক্রমণাত্মক ফুটবল খেলে। ৮২ মিনিটে রদরিগেজের পাস থেকে উরুগুয়ের হয়ে জয়সূচক গোল করেন এডিসন কাভানি। এই জয়ের ফলে উরুগুয়ে লিগের তিন ম্যাচে ৭ পয়েন্ট সংগ্রহ করে। চিলি তিন ম্যাচে ৬ পেন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে থাকে। জাপান দুটি ড্র করে ২ পয়েন্ট নিয়ে এবং গ্রুপের তিনে থেকে কোপা অভিযান শেষ করে। ইকুয়েডর জাপানের সঙ্গে একমাত্র ড্রয়ের সুবাদে ১ পয়েন্ট নিয়ে গ্রুপের লাস্ট বয় হয়ে বিদায় নেয় টুর্নামেন্ট থেকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close