ক্রীড়া ডেস্ক

  ১৪ আগস্ট, ২০১৮

ইনিয়েস্তাকে ছাড়িয়ে মেসি

কয়েক দিন আগে বার্সেলোনার অধিনায়কের দায়িত্ব পেয়েছেন লিওনেল মেসি। গতকাল আনুষ্ঠানিকভাবে অধিনায়কের অভিষেকও হয়ে গেল আর্জেন্টাইন ফরওয়ার্ডের। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই শিরোপা জিতেছেন ফুটবলের খুদে জাদুকর। মরক্কোর তানজিয়ারে স্প্যানিশ সুপার কাপে সেভিয়াকে ২-১ গোলে হারিয়ে সুপার কাপের শিরোপা জিতেছে বার্সেলোনা। লা লিগার নতুন মৌসুম শুরুর আগে বার্সার এটি প্রথম শিরোপা।

এই জয়ে একটি রেকর্ডও নিজের করে নিয়েছেন মেসি। স্প্যানিশ সুপার শিরোপাটি বার্সেলোনার ক্যারিয়ারে তার ৩৩তম শিরোপা। এত দিন ধরে ৩২টি শিরোপা নিয়ে যুগ্মভাবে শীর্ষে ছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা ও মেসি। ২০০৪-০৫ মৌসুমে লা লিগা জয়ের মাধ্যমে বার্সার হয়ে প্রথম শিরোপা জিতেন তিনি। বার্সার হয়ে ২৮টি শিরোপা জিতে তিন নাম্বারে আছে জেরার্ড পিকে। ২৫টি শিরোপা জিতে যুগ্মভাবে ৪র্থ স্থানে আছে জাভি হার্নান্দেজ ও সার্জিও বুসকেটস জিতেছেন।

বার্সার মূল দলে ১৩ বছরের ক্যারিয়ারে মেসি ৯টি লা লিগা, ৬টি কোপা দেল রে, ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ৩টি ইউরোপিয়ান লিগ ও ৩টি ক্লাব বিশ্বকাপ জিতেছেন। আর ব্যক্তিগতভাবে জিতেছেন পাঁচটি ব্যালন ডি’অর।

সুপার কাপে গত ১০ বছরে ৯ বার ফাইনাল খেলেছে বার্সেলোনা। এবারই প্রথম দেশের বাইরে শিরোপা জিতেছে ক্লাবটি। তবে পরশুর ম্যাচে প্রথমেই এগিয়ে গিয়েছিল সেভিয়া। ৭ মিনিটে লাল-সাদাদের এগিয়ে দেন পাবলো সারাবিয়া। ৪২ মিনিটে বার্সাকে সমতায় ফেরান জেরার্ড পিকে। ৭৮ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ করেন উসমান ডেম্বেলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close