ক্রীড়া ডেস্ক

  ২৪ মার্চ, ২০১৮

ক্রোকে ছাড়িয়ে উইলিয়ামসন

অকল্যান্ডে দিবা-রাত্রি টেস্টের প্রথম দিন ছিল নিউজিল্যান্ড বোলারদের দাপট। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির আগুন বোলিংয়ে প্রথম ইনিংসে ৫৮ রানে লজ্জায় পড়তে হয়েছিল ইংল্যান্ডকে। বোলারদের পর এবার ব্যাটিংয়ের ম্যাচের লাগামটা নিজেদের হাতে তুলে নিয়েছে নিউজিল্যান্ড। কাল বৃষ্টিভেজা দ্বিতীয় দিনে কিউইরা লিড নিয়েছে ১৭১ রানের। অধিনায়ক কেন উইলিয়ামসনের রেকর্ড গড়া সেঞ্চুরির ওপর দাঁড়িয়ে বড় সংগ্রহের ইঙ্গিত দিচ্ছে নিউজিল্যান্ড। দ্বিতীয় দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়িয়েছে ৪ উইকেটে ২২৯ রান।

দ্বিতীয় দিন কিউইদের ব্যাটিংয়ের চেয়ে আলোচনার বড় একটা অংশ জুড়ে ছিল বৃষ্টি। বৃষ্টির বাগড়ায় এদিন কয়েক দফা ম্যাচ বন্ধ রাখতে হয়। স্থানীয় সময় রাত নয়টায় দিবা-রাত্রির টেস্টের দ্বিতীয় খেলার ইতি টানেন আম্পায়াররা। বৃষ্টিভেজা দিনে ২৩.১ ওভার খেলা হয়েছে।

তবে বৃষ্টি আগেই রেকর্ড ১৮তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সাদা পোশাকে এখন সর্বাধিক সেঞ্চুরির মালিক তিনি। কাল কিউই অধিনায়ক পেছনে ফেলেছেন পূর্বসূরি মার্টিন ক্রো ও সতীর্থ রস টেলরকে। এতদিন টেস্টে ১৭টি সেঞ্চুরি নিয়ে তিন ব্যাটসম্যানই ছিলেন পাশাপাশি। কাল সবাইকে ছাড়িয়ে গেলেন উইলিয়ামসন। ১৮ নাম্বার সেঞ্চুরির জন্য তাকে খেলতে হয়েছে ১১৪ ইনিংস। ব্যাটিং গড়েও অন্য দুইজনকে রেখেছেন পেছনে। টেস্টে তার ব্যাটিং গড় ৫১.১১।

আগের ৯১ রানে অপরাজিত থাকার পর কাল দ্বিতীয় দিন হেনরি নিকোলসকে নিয়ে খেলতে নেমেছিলেন উইলিয়ামসন। বিরতির পর জেমস অ্যান্ডারসনের বলে এলবিডব্লুউ হওয়ার আগে যোগ করতে পেরেছেন মাত্র ১১ রান। ১০২ রানের ঝকঝকে ইনিংসের পথে খেলেছেন ২২০ বল। ১১টি চারের পাশাপাশি একটি ছক্কা হাঁকিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। অধিনায়কের ফেরার পর কিউইদের বড় সংগ্রহের স্বপ্ন দেখাচ্ছিলেন নিকোলস। তাকে সঙ্গ দিচ্ছিলেন বিজে ওয়াটলিং।

কিন্তু বৃষ্টির বেরসিকতার কারণে হাফ সেঞ্চুরি থেকে এক রান দূরত্বে থেকে মাঠ ছাড়তে হয়েছে নিকোলসকে। অপরাজিত ১৭ রান করেছেন ওয়াটলিং। দুই দিন মিলে কিউইরা ব্যাট করতে পেরেছে ৯২.১ ওভার।

ইংলিশদের পক্ষে তিন উইকেট নিয়েছে জেমস অ্যান্ডারসন। ২০ ওভার বল করে তিনি রান দিয়েছেন ৫৩। অন্য উইকেটটির মালিক স্টুয়ার্ট ব্রডের। যেটা তিনি নিয়েছিলে প্রথম দিনেই। এই উইকেট প্রাপ্তিতে দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে ব্রড একটি মাইলফলকেও পৌঁছে গেলেন। ১৫তম বোলার হিসেবে ৪০০ উইকেট শিকারির দলে ঢুকে গেলেন তিনি।

বয়স এখনো ২৭ বছর। এরই মধ্যে নিজের দেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরি করে ফেলেছেন। আর ১২৯ রান করলে পেরিয়ে যাবেন কিউই কিংবদন্তি মার্টিন ক্রোর টেস্ট রানও। উইলিয়ামসনের টেস্টে মোট রান সংখ্যা ৫৩১৬। তাই দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক হওয়ার জন্য তাকে অপেক্ষা করতে হবে দীর্ঘদিন। ৭১৭২ রান নিয়ে নিউজিল্যান্ডের রান সংগ্রাহকদের নেতৃত্ব নিচ্ছেন দেশটির সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং। সেই রেকর্ড উইলিয়ামসন ভাঙতে পারবেন কিনা উত্তরের জন্য চেয়ে থাকতে হবে ভবিষ্যতের জন্য। আপতত কিংবদন্তিদের পাশে নিজেকে দেখতে পেরেই খুশি কেন উইলিয়ামসন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist