আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ মে, ২০২০

উহানে ৩০ লাখ বাসিন্দার করোনা পরীক্ষা সম্পন্ন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়া উহানে নতুন করে আক্রান্ত শনাক্ত হওয়ার পর শহরটির ১ কোটি ১০ লাখ বাসিন্দাকে পরীক্ষার ঘোষণা দিয়েছিল চীন। শুক্রবার শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে ৩০ লাখ বাসিন্দার পরীক্ষা সম্পন্ন হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, উহান শহরে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের পর সেখানকার এক কোটি ১০ লাখ বাসিন্দার সবাইকে পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ে থাকা এই পরিকল্পনার আওতায় ১০ দিনের মধ্যে এই পরীক্ষা সম্পন্ন হবে।

গত বছরের ডিসেম্বরে উহান শহর থেকে ছড়িয়ে পড়তে করোনাভাইরাস। বিশ্বজুড়ে মহামারির আকার নেওয়া এই ভাইরাসে প্রায় ৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে। তবে গত ৩ এপ্রিলের পর উহান শহরে কোনো আক্রান্ত শনাক্ত হয়নি। তবে গত সপ্তাহে শহরটিতে ছয় জন নতুন রোগী শনাক্ত হয়। এরপরই সেখানকার সব বাসিন্দাকে পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়।

১১ সপ্তাহ কঠোর লকডাউনের অধীনে থাকার পর গত আট এপ্রিল থেকে ধাপে ধাপে সেখানকার বিভিন্ন প্রতিষ্ঠান খুলে দেওয়া শুরু হয়। স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান ধীরে ধীরে খোলা শুরু হলে স্বাভাবিক হতে থাকে জীবনযাত্রা। তবে একটি আবাসিক এলাকায় নতুন করে ছয় জন রোগী শনাক্ত হওয়ার পর সেই উদ্যোগ হুমকির মুখে পড়েছে। বিবিসি জানায়, উহান কর্তৃপক্ষ সব নাগরিক নিউক্রেইক এসিড পরীক্ষা করবে সব বাসিন্দার। এর মধ্য দিয়ে যাদের উপসর্গ ছাড়াই করোনায় আক্রান্ত তাদের শনাক্ত করা হবে।

এদিকে জিলিন প্রদেশে নতুন আক্রান্ত চারজন করোনায় আক্রান্তকে শনাক্ত করার কথা জানিয়েছে চীন। এই প্রদেশে ভাইরাসটির সংক্রমণ বাড়ছে। জিলিনের শুলান শহরে এরই মধ্যে লকডাউন জারি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close