আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

ট্রাম্প-মেলানিয়ার আপ্যায়নে যা ছিল

দুদিনের সফরে সস্ত্রীক ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার দুপুর ১২টায় পৌঁছেছেন ট্রাম্প। ট্রাম্পের আপ্যায়নে কোনো ত্রুটি রাখেনি মোদি সরকার। খাবারের মেন্যুতে ছিল বিচিত্র সব আইটেম।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার পরিবারের সদস্য ও ১০০-এর অধিক অতিথিদের জন্য প্রথম আপ্যায়নে থাকছে গুজরাট ঐতিহ্যবাহী কয়েক পদের খাবার আর ইংরেজ স্ন্যাকসের মিশ্রণ। এসব খাবারের তালিকায় চা পর্বে থাকছে গুজরাটের খামান (মোটা ডাল দিয়ে তৈরি বিশেষ খাবার), ব্রোকলি ও ভুট্টা দিয়ে বানানো সমুচা, কাদাক চা ও কাজুবাদাম দিয়ে তৈরি কাজু-কাটলি (এক ধরনের বরফি)। আর এসবই পরিবেশন করা হয়েছে প্রেসিডেন্টের সবরমতি আশ্রম পরিদর্শনের সময়।

এখানেই শেষ নয়। থাকবে বিভিন্ন ধরনের ফলের জুস ও কুকিজ। আহমেদাবাদভিত্তিক ফরচুন ল্যান্ডমার্ক হোটেলের নির্বাহী শেফ সুরেশ খান্না বলেছেন, ‘এসব মজাদার আইটেম ছাড়াও প্রেসিডেন্টের মেন্যুতে থাকছে জুস, বিভিন্ন ধরনের কুকিজ এবং আপেল দিয়ে তৈরি বিশেষ খাবার।

গুজরাটের তাপমাত্রা এখন ক্রমেই বাড়ছে। মার্কিন অতিথিদের জন্য তাই বিশেষ এসব খাবার তৈরিতে নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা। গরমে যাতে প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো ধরনের অস্বস্তি না হয়, সেজন্য আলু ও ঘি বাদেই এসব খাবার তৈরি করা হয়েছে।

ভারতে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সফরে বিশ্বের বৃহত্তম দুই গণতান্ত্রিক দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর জোর দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট দিয়েই ভারত সফর শুরু করেছেন ট্রাম্প। সেখানে একটি ক্রিকেট স্টেডিয়ামে ভাষণ দেন তিনি। এরপরই ট্রাম্প যান আগ্রার তাজমহল দেখতে। তারপর দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন তিনি।

যুক্তরাষ্ট্র ভারতের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার দেশ। ২০১৮ সালে দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ১৪২ দশমিক ৬ বিলিয়ন ডলার। কয়েক বছরে দুদেশের মধ্যে রাজনৈতিক ও কৌশলগত সম্পর্ক অনেক এগিয়ে গেলেও বাণিজ্যিক ইস্যুতে এখনো সমস্যা রয়েই গেছে।

গত পাঁচ বছরে মোদির সঙ্গে ট্রাম্পের আটবার দেখা হয়েছে। দুজনই দুজনকে প্রকৃত বন্ধু বলে সম্বোধন করলেও একে অন্যের ওপর নতুন করে শুল্ক চাপিয়েছেন, বাদ দিয়েছে বিশেষ সুবিধাগুলো। ফলে বাণিজ্য চুক্তিগুলো আলোর মুখ দেখেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close