আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

সিরিয়ার দামেস্ক ও গাজায় ইসরায়েলের বিমান হামলা

সিরিয়ার রাজধানী দামেস্ক ও গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দামেস্কতে ইসরায়েলি হামলায় ইসলামিক জিহাদের দুই যোদ্ধা নিহত হয়েছেন। দেশটির সেনাবাহিনী এই বিমান হামলা চালানোর কথা স্বীকার করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

গতকাল সোমবার ইসলামিক জিহাদের এক বিবৃতিতে বলা হয়েছে, তাদের দুই সদস্য গত রোববার শেষ রাতে চালানো জায়নবাদী বোমায় নিহত হয়।

সিরিয়ায় হামলা চালানোর ইসরায়েলের স্বীকারোক্তির ঘটনা খুব বিরল। আল জাজিরা স্বতন্ত্র সূত্রে হামলার বিষয়টি নিশ্চিত হয়েছে।

ইসরায়েল দাবি করেছে, গাজা উপত্যকা থেকে রকেট নিক্ষেপ করার পর তারা দামেস্কের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। গাজা ও দামেস্কতে হামলার কথা নিশ্চিত করে দেশটি জানায়, দামেস্কের আদেলিয়াহ অঞ্চলে ইসলামিক জিহাদের একটি স্থাপনায় হামলা চালানো হয়। সিরিয়া সংগঠনটির কর্মকা- পরিচালনার জন্য এটিকে কেন্দ্র হিসেবে ব্যবহার করা হতো।

ফিলিস্তিনি ভূখ- ও সিরিয়ায় সক্রিয় ইসলামিক জিহাদ। গত রোববার তারা ইসরায়েলি ভূখ- লক্ষ্য করে ২০টিরও বেশি রকেট ছুড়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে হামলা হয়েছে।

সিরীয় রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই শত্রুদের সবগুলোর ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। কোনো বিমানবন্দরে আঘাত করেনি। ২০১১ সালে সিরীয় সংঘাত শুরু হওয়ার দেশটির ভূখ-ে শতাধিক হামলা চালিয়েছে ইসরায়েল। এর আগের হামলাগুলো ইরানি সেনা ও হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে চালানো হয়েছিল।

ফিলিস্তিনিকে হত্যার পর বুলডোজার দিয়ে পিষল ইসরায়েলি সেনারা : গাজার খান ইউনিস এলাকায় সীমান্ত বেষ্টনীর কাছে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর লাশ বুলডোজার দিয়ে পিষে দিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। গত রোববার সকালে গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের ওপর গুলি ছুড়লে ওই ব্যক্তি নিহত হন। এই ঘটনায় আরো দুজন আহত হয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এখবর জানিয়েছে আল জাজিরা।

ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা গত রোববার জানায়, দক্ষিণ উপকূলীয় অঞ্চলের খান ইউনিসের সীমান্ত বেষ্টনীর কাছে এই ঘটনা ঘটেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটনাটির ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, কয়েকজন ফিলিস্তিনি নিহত ব্যক্তির লাশ উদ্ধার করতে এড়িয়ে যাচ্ছিলেন। কিন্তু হঠাৎ করেই ইসরায়েলি সেনাবাহিনী বুলডোজার নিয়ে গাজা উপত্যকার ভেতরে ঢুকে পড়ে। এরপর লাশ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিতে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close