আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২০

আরো এক ইরানি কর্মকর্তাকে হত্যার চেষ্টা ব্যর্থ হয়

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দিনে ইরানের আরো এক শীর্ষ কর্মকর্তাকে হত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় মার্কিন সেনাবাহিনী। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ওইদিন ইরানের বিপ্লবী গার্ডের উচ্চ পদস্থ কমান্ডার আবদুল রেজা শাহলাইকে লক্ষ্য করে ইয়েমেনে বিমান হামলা চালানো হয়। তবে ওই অভিযান ব্যর্থ হয়।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ২ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরে (স্থানীয় সময় ৩ জানুয়ারি ভোরে) ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। ওই একই দিন ইয়েমেনে বিমান হামলা চালিয়ে ইরানের আরেক শীর্ষ কর্মকর্তাকে হত্যার চেষ্টা করা হয় বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট ইয়েমেনে হামলা চালিয়ে ইরানি কর্মকর্তা আবদুল রেজা শাহলাইকে হত্যা চেষ্টার খবর প্রথম প্রকাশ করে। তবে মার্কিন প্রতিরক্ষা দফতর অত্যন্ত গোপনীয় এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। পেন্টাগনের মুখপাত্র রেবেকা রেবারিক বলেন, ‘ইয়েমেনে গত ২ জানুয়ারি বিমান হামলার খবর আমরা দেখেছি। দীর্ঘদিন ধরেই ইয়েমেন সন্ত্রাসী ও মার্কিন শত্রুদের নিরাপদ জায়গা বলে বিবেচিত হচ্ছে। ওই অঞ্চলে কথিত অভিযান নিয়ে আলোচনা করে না প্রতিরক্ষা দফতর।’

ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার আবদুল রেজা শাহলাইয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও মিত্রতের ওপর হামলা চালানোর অভিযোগ করে থাকে ওয়াশিংটন। মার্কিন রাজস্ব দফতর তাকে ধরিয়ে দিতে দেড় কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে। গৃহযুদ্ধ কবলিত ইয়েমেনে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close