আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জানুয়ারি, ২০১৯

তুরস্ক নিয়ে মন্তব্য করায় ট্রাম্পকে এরদোয়ানের ফোন

কুর্দিদের পক্ষ নিয়ে তুরস্কের অর্থনীতি ধ্বংস করা হবে এমন মন্তব্যের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। গতকাল মঙ্গলবার তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ইয়েনি সাফাক জানায়, সিরিয়ার ২০ মাইল নিরাপত্তা অঞ্চল নিয়ে ট্রাম্পের সঙ্গে কথা হয় এরদোয়ানের। এ সময় এরদোয়ান ওই নিরাপত্তা অঞ্চল গঠনের বিষয়ে আশ্বস্ত করেন।

এরদোয়ান রাজধানী আঙ্কারায় সংসদ ভবনে আইনপ্রণেতা ও বিচারক এবং নিজ দলের (একে) পার্টির উদ্দেশে এক ভাষণে এ কথা জানান।

কুর্দি সন্ত্রাসী সংগঠনের (পিকেকে/ওয়াইপিজি) ওপর কোনো আক্রমণ করা হলে তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেওয়া হবে ট্রাম্পের এমন বক্তব্যের জেরে তুরস্ক মার্কিন প্রেসিডেন্টকে ফোন করেন। গত সোমবার ফোন কলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর সিরিয়ায় সন্ত্রাসীমুক্ত নিরাপদ অঞ্চল গঠন নিয়ে আলোচনা করা হয়।

এরদোয়ান বলেন, আফ্রিন ও সিরিয়াতে সন্ত্রাসী সংগঠন পিকেকে/ওয়াইপিজিকে কঠিনভাবে প্রতিরোধ করা হয়েছে। সন্ত্রাসীদের উৎখাতে খুব দ্রুত পশ্চিম ফোরাত নদীর দিকে অগ্রসর হব। এরদোয়ান কুর্দিদের সন্ত্রাসীগোষ্ঠী দ্বারা প্রতারণা না করার আহ্বান জানিয়ে বলেন, তুরস্কও একটি কুর্দি রাষ্ট্র। ট্রাম্পের সঙ্গে ফোনে কথোপকথনের কথা উল্লেখ করে এরদোয়ান বলেন, উত্তর সিরিয়ার নিরাপত্তা অঞ্চল নিয়ে ট্রাম্পের সঙ্গে সহমত হওয়া গেছে। এ সময় সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কথাও পুনর্ব্যক্ত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close