আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জানুয়ারি, ২০১৯

কোহেন মামলা, শরণার্থী ইস্যুতে নাজেহাল ট্রাম্প

সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন মামলা নিয়ে এ বছর নাজেহাল হয়েছেন ট্রাম্প। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প তার সঙ্গে সম্পর্ক থাকা নারীদের মুখ বন্ধ রাখতে অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বলে কোহেনের অভিযোগ নিয়ে বিপাকে পড়েন তিনি।

অবৈধভাবে ওই অর্থ দিয়ে নির্বাচনী প্রচারের আর্থিক নিয়ম ভঙ্গ করাসহ একাধিক অভিযোগে তিনবছরের জেল হওয়ার পর কোহেন এক সাক্ষাৎকারে ট্রাম্পের ওপর ক্ষোভ ঝাড়েন। ট্রাম্পের ওইসব নোংরা কাজের দায় তাকে নিতে হচ্ছে বলে অভিযোগ করেন কোহেন।

অন্যদিকে, যৌন হয়রানির অভিযোগ তোলা পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের করা মানহানির মামলা নিয়েও এবছর বিপাকে ছিলেন ট্রাম্প। তবে শেষ পর্যন্ত তিনি এতে জয় পান।

বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের রাশিয়া তদন্তের বিষয়টিও প্রায় পুরোবছরই ছিল আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে। তদন্তে কংগ্রেসকে মিথ্যা বলার অভিযোগে ফেঁসেছেন ট্রাম্পের বেশ কয়েকজন সাবেক সহযোগী।

ওদিকে, মেক্সিকো সীমান্তে শরণার্থী প্রবেশে অতিরিক্ত কড়াকড়ি আর অবৈধ অভিবাসীদের তাড়ানো নিয়ে এবছর তীব্র সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প। বছরের শুরুতে অবৈধ অভিবাসীদের সন্তানদের সুরক্ষা দেওয়ার আইন নিয়ে বিরোধের জেরে একদফা অচলও হয়ে পড়েছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার।

তাছাড়া, এবছর অবৈধ শরণার্থীদের কাছ থেকে তাদের শিশু সন্তানদের বিচ্ছিন্ন করে দেশে-বিদেশে নিন্দা কুড়িয়েছেন ট্রাম্প। বছরের শেষ দিকে এসে মার্কিন হেফাজতে গুয়াতেমালার দুই শিশুর মৃত্যুও নতুন বিতর্কের জন্ম দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close