আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ আগস্ট, ২০১৮

‘সন্ত্রাসীরা সিরিয়ায় জিতলে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ত’

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি সিরিয়ায় দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে সাক্ষাতের সময় সন্ত্রাসীদের বিরুদ্ধে সেদেশের সেনা ও স্বেচ্ছাসেবী বাহিনীর বিজয়ে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, শুধু মধ্যপ্রাচ্য নয় সেইসঙ্গে গোটা বিশ্বের মানুষ সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধের কাছে ঋণী। সন্ত্রাসীরা সিরিয়ায় পরাজিত না হলে গোটা বিশ্বে পঙ্গপালের মতো ছড়িয়ে পড়ত বলে তিনি মন্তব্য করেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী আলী আব্দুল্লাহ আইয়ুবের সঙ্গে সাক্ষাতেও সন্ত্রাসবাদ মোকাবেলাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের বিষয়ে মতবিনিময় করেছেন। ইরান ও সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রীরা আলোচনা শেষে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে সমঝোতা চুক্তিতে সই করেন। সিরিয়ার স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় ইরান চেষ্টার কোনো ত্রুটি করেনি। কারণ সিরিয়ায় নিরাপত্তা প্রতিষ্ঠা হলে সমগ্র মধ্যপ্রাচ্যে নিরাপত্তা বজায় থাকবে। প্রকৃতপক্ষে, সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে যদি ইরানের ভূমিকা না থাকত তাহলে এ অঞ্চলের দেশগুলোর ভাগ্যে কি ঘটত বা কি ধরনের বিপর্যয় নেমে আসত তা বলা যায় না। এতে কোনো সন্দেহ নেই যে, দ্বিপক্ষীয় কিংবা বহুপক্ষীয় সহযোগিতা এ অঞ্চলের সব দেশের স্বার্থ রক্ষা করবে। বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের কবল থেকে সিরিয়া মুক্ত হওয়ার পর ওই দেশটিতে বিদেশিদের হস্তক্ষেপের আর কোনো অজুহাত অবশিষ্ট নেই। এ কারণে সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়ার বিজয় শত্রুদেরকে চিন্তিত করে তুলেছে। বিশেষ করে আমেরিকা ও ইসরাইলের ঘুম হারাম হয়ে গেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যে আধিপত্য নীতি বাস্তবায়নে ব্যর্থতা এবং একের পর এক পরাজয়ের জন্য আমেরিকা ইরানকে দায়ী করছে। খ্যাতনামা আরব বিশ্লেষক ও রাই আল ইয়াওমের সম্পাদক আব্দুল বারি আতাওয়ান এক প্রতিবেদনে লিখেছেন, ইসরাইল সিরিয়াকে বিশ্বের মানচিত্র থেকে মুছে ফেলার হুমকি দিয়েছে। ইসরাইল গত ২০ বছরের বেশি সময় ধরে এ হুমকি কার্যকর করার চেষ্টা করে আসলেও এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ইসরাইলের এটা ভাবা উচিত যুদ্ধ শুরু হলে বরং ইসরাইলই ধ্বংস হয়ে যাবে। তাদের এটাও চিন্তা করা উচিত বিশ্বের মানচিত্রে সিরিয়া আট হাজার বছর ধরে টিকে আছে কিন্তু ইসরাইলের বয়স মাত্র ৭০ বছর। গত ৩৫ বছরে ইসরাইল একটি যুদ্ধেও বিজয় লাভ করতে পারেনি।

এদিকে, সিরিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী মাহমুদ শাওয়া বলেছেন, ইরান ও সিরিয়ার কর্মকর্তাদের পারস্পরিক সহযোগিতা ও সফর বিনিময় সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে ইতিবাচক ভূমিকা রাখবে। তিনি বলেন, এ সহযোগিতা মধ্যপ্রাচ্যে আমেরিকা ও ইসরাইলের যুদ্ধকামী তৎপরতা ও ঘৃণ্য ষড়যন্ত্র মোকাবেলায় অবদান রাখবে। সামরিক ও প্রতিরক্ষা ক্ষেত্রে ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা বিস্তারে ব্যাপক আগ্রহের কথা জানালেন সিরিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close