স্বাস্থ্য ডেস্ক

  ৩১ মার্চ, ২০১৯

চর্বি কমাবে ব্যাকটেরিয়া

ব্যাকটেরিয়া নামটি শুনলেই আমরা ভাবি এটি শরীরের জন্য ক্ষতিকারক। কিন্তু সব ব্যাকেটেরিয়াই শরীরের জন্য ক্ষতিকর নয়। আমাদের অন্ত্রের ভেতরেই বাস করে কোটি কোটি ব্যাকটেরিয়া। আর শরীরের অন্ত্রের ব্যাকটেরিয়াকে কাজে লাগিয়ে অতিরিক্ত চর্বি কমানোর পদ্ধতি আবিষ্কার করেছে একদল আইরিশ গবেষক। বিশেষ এক ধরনের অণুজীবের মাধ্যমে দই বানানো হলে ওটা পাকস্থলীতে পৌঁছে কিছু ব্যাকটেরিয়ার মাঝে জিনেটিক পরিবর্তন ঘটাবে। ওই পরিবর্তিত ব্যাকটেরিয়াগুলো থেকে পরে এমন একটি রাসায়নিক পদার্থ নিঃসৃত হবে যা সহজে শরীরের বাড়তি চর্বি গলিয়ে দিতে সক্ষম।

আমাদের হজমে সাহায্য করে এমন একটি ব্যাকটেরিয়া হলো ল্যাকটোব্যাসিলাস। গবেষকরা এটার ভেতর প্রোপাইওনিব্যাকটেরিয়াম নামের আরেকটি ব্যাকটেরিয়ার জিন প্রবেশ করিয়েছেন। দ্বিতীয় ব্যাকটেরিয়াটি স্বাভাবিকভাবে পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড তৈরি করে। পরিবর্তিত ব্যাকটেরিয়াটি গবেষকরা ইঁদুরের শরীরে প্রবেশ করিয়ে দেখেছেন, ল্যাকটোব্যাসিলাস আগের চেয়ে চারগুণ গতিতে চর্বি কমাতে পারছে। অন্য একটি পরীক্ষায় গবেষকরা দেখতে পেয়েছেন,

ভিন্ন জিনগত বৈশিষ্ট্যের কারণে ওই ব্যাকটেরিয়া কোলন ক্যান্সারের বৃদ্ধির গতিও কমাতে পেরেছে। তাই দেহের অতিরিক্ত চর্বিকে ভেঙে ওজন কমাতে ব্যাকটেরিয়ার ব্যবহার অচিরেই মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগাতে পারবে বলে ধারণা করছেন গবেষকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close