বদরুল আলম মজুমদার

  ২৯ মে, ২০১৭

বিএনপির আন্দোলনের ছক

শিগগিরই সহায়ক সরকারের রূপরেখা

সামনের দিনগুলোতে বিএনপি আর ঘরে বসে থাকতে চাইছে না। যেকোনোভাবেই হোক রাজপথ নিজেদের দখলে নিতে নানামুখী ছক কষছেন দলটির নীতিনির্ধারকেরা। এ লক্ষ্যে দলের সব সাংগঠনিক কমিটি দ্রুতই শেষ করা হচ্ছে। গত সপ্তাহে প্রায় সাতটি জেলার কমিটি দেওয়া হয়েছে। বাকি জেলা বা মহানগরের কমিটি চলতি রমজান মাসেই শেষ করতে চূড়ান্ত তাগিদ দেওয়া হয়েছে। বসে নেই অঙ্গ বা সহযোগী দলের কমিটি গঠনের কাজও। সব ঠিক থাকলে রমজান মাসের শেষ দিকে দেওয়া হতে পারে সহায়ক সরকারের ফর্মুলা। আর এ ফর্মুলাকে আমলে নিতে বাধ্য করা হবে সরকারকেও। তা ছাড়া যেকোনোভাবেই হোক আগামী নির্বাচনে অংশ নেবে বিএনপি।

এ জন্য মাঠ নিজেদের দখলে রাখার কোনো বিকল্প নেই বলে দলের সবাই প্রায় একমত। এমন অবস্থায় দলটি বহুমুখী পরিকল্পনা নিয়ে আগামী রোজার ঈদের পর থেকে রাজপথে থাকতে সর্বাত্মক প্রস্তুতি নিয়ে রাখছে। দলের বিভিন্ন পর্যায়ে কথা বলে আন্দোলন-কেন্দ্রিক এমন হিসাব-নিকাশের কথা জানা যায়।

বিএনপি নেতাদের মতে, সরকার এখন বিএনপির প্রতি আবারও দমনপীড়নের নীতিতে এগিয়ে যাচ্ছে। বেশ কিছু দিন থেকে নেতাকর্মীরা হাজত খেটে বাড়ি ঘরে ফিরতে শুরু করলেও সরকার আবার তাদের বাড়ি ঘরে থাকতে দিচ্ছে না। বেশির ভাগ নেতাকর্মী জামিনে থাকলেও নতুন করে পুলিশি তল্লাশির নামে নেতাদের হয়রানি করছে পুলিশ। অনেককে বিনা কারণে গ্রেফতারও করা হচ্ছে। বিএনপি চেয়ারপারসনের গুলশান অফিসে হঠাৎ পুলিশি তল্লাশির প্রতিবাদে ঢাকার সব কটি থানায় বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বিএনপির মহানগরের এক নেতা জানান, গত সপ্তাহে মহানগর বিএনপির কয়েকটি কর্মসূচিতে বিএনপি নেতারা অংশ নেন। শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করার পরও রাজধানীর বেশ কয়েকটি থানায় নেতাদের নামে নতুন মামলা দেওয়া হয়েছে। তিন বছর পর আবার দলীয় নেতাকর্মীরা মাঠে নামার চেষ্টা করলেও সরকার সহ্য করতে পারছে না। এ অবস্থায় ঘরে বসে থাকা ঠিক হবে না বলে মনে করেন এ নেতা।

বিএনপির একটি সূত্র জানায়, চলতি রমজান মাসে সহায়ক সরকারের প্রস্তাব তুলে ধরতে পারেন বিএনপি চেয়ারপারসন। এ প্রস্তাব দেওয়ার পরই বিএনপি পরিকল্পিতভাবে রাজনীতির মাঠে নামবে। আগামী নির্বাচনকে সামনে রেখে এবার মাঠে নামলে কোনোভাবেই মাঠ ছাড়বে না বিএনপি। এ জন্য গতবারের আন্দোলনের ভুলগুলো শনাক্ত করা হয়েছে। সেই ভুলগুলো পর্যালোচনা করে এবার নতুন আন্দোলনের কর্মপন্থা চূড়ান্ত করা হচ্ছে। সরকারবিরোধী জনগণের সম্পৃক্ততা বাড়াতে আন্দোলনে কিছুটা বৈচিত্র্য আনার চিন্তা করা হয়েছে। তা ছাড়া আন্দোলন চলাকালীন সময়ে সরকার কতটা বেপরোয়া হতে পারে এবং সেই পরিস্থিতিতে দলের সম্ভাব্য করণীয় ঠিক করেই কষা হচ্ছে নতুন আন্দোলনের চক।

এ বিষয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুম মালয়েশিয়া থেকে টেলিফোনে প্রতিদিনের সংবাদকে বলেন, আমরা নতুন এক বাস্তবতায় মহানগরের দায়িত্ব নিয়েছি। সরকারবিরোধী আন্দোলন করে বর্তমান অবৈধ সরকারকে ক্ষমতা থেকে সরাতে হবে। একবার যেমন ব্যর্থ হয়েছি। আবার সফলও হব। কারণ হিসেবে তিনি বলেন, বর্তমান সরকারের সঙ্গে মানুষ নেই। শুধু আছে সরকারের লেজুড়বৃত্তি করা কিছু দলীয় পুলিশ। রাজপথে থাকলে অস্ত্র দিয়ে কিছু হবে না। বিএনপির নতুন করে রাজপথে নামার প্রসঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেন, বিএনপি রাজপথে আছে। সামনে আরো বড় পরিসরে রাজপথে নামার জন্য প্রস্তুতিও নিয়ে রাখছে। আমাদের দলের প্রতিটি নেতাকর্মীই জানে সরকারকে আন্দোলনের মাধ্যমে হটাতে হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিএনপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist