বিনোদন প্রতিবেদক

  ৩১ মার্চ, ২০২০

করোনা সচেতনতায় মমতাজের গান

জনসচেতনতা মূলক কাজে সব সময়ই এগিয়ে আসেন বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। সংসদ সদস্য হওয়ার বহু আগে থেকেই সমাজের মানুষের জন্য নানা ধরনের সচেতনতা মূলক কাজ করে আসছেন তিনি। এরপর যেন সেই দায়িত্ব আরো বহুগুণে বেড়ে যায়। যে কারণে নিয়মিত রাজনীতিতে ব্যস্ত থাকলেও একজন নিবেদিত শিল্পী হিসেবে জনসচেতনতা মূলক কাজে তাকে সব সময়ই পাওয়া যায়।

এবার মমতাজের কণ্ঠের বহুল জনপ্রিয় গান ‘বুকটা ফাইট্টা যায়’ গানের আদলে ব্র্যাকের সহযোগিতায় বাংলাদেশের মানুষদের করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে মমতাজ একটি গান গেয়েছেন। গানটি হচ্ছে ‘মনটা ভইরা যায়, মাইনা যায় নিয়মটা মাইনা যায়’। এরই মধ্যে গানটির রেকডির্ং এবং দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে। মূলত ব্র্যাক ও মমতাজের সহযোগিতায় জনসচেতনতা গড়ে তুলতেই এই গানটির প্রচারণা শুরু হচ্ছে আজ থেকে। শুরুতেই গানটি প্রচার হবে চ্যানেল আইতে। পরবর্তী সময়ে দেশের সবগুলো চ্যানেলেই করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে গানটি প্রচার করা হবে।

এ বিষয়ে মমতাজ বলেন, ‘ঠিক এই মুহূর্তে আমরা করোনাভাইরাসে আতঙ্কিত। আতঙ্কিত না হয়ে আমরা যেন আরো সচেতন হই, করোনা রোধে কী কী নিয়ম মেনে চলতে হবে তাই গানে গানে জনগণকে সচেতন করার চেষ্টা আমার। এটি আমারই জনপ্রিয় গান বুকটা ফাইট্টা যায়-এর সুরেই গেয়েছি আমি। কারণ এই সুরটি সবার মনে গেঁথে আছে। তাই সুরটি শুনেই যেন জনগণ গানটি শোনার জন্য মনোযোগী হয়ে ওঠেন। এটাও একধরনের দৃষ্টি আকর্ষণের জন্য জনপ্রিয় গানের সুরেই করা। নতুন করে গানটির সংগীতায়োজন করেছেন লাবিক কামাল গৌরব। আর শুধু চ্যানেলেই নয় জনসচেতনতায় ব্র্যাক গ্রামে গ্রামে মাইকিং করে গানটি প্রচার করবে। আমার বিশ^াস এই গানটি প্রচারণার মধ্য দিয়ে মানুষের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধে আরো সচেতনতা বাড়বে। ব্র্যাকের আপা-ভাইদের নিয়ে আমি বাংলাদেশের মানুষের পাশে থাকব।’

গানটি লিখেছেন ব্যাকের কমিউনিকেশন টিম।

এদিকে গত বছর মমতাজ গায়িকা হিসেবে সেরা করদাতা ও ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ সংগীতশিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছেন। হাছিবুর রেজা কল্লোলের ‘সত্ত্বা’ সিনেমাতে সেজুল হোসেনের কথায় ও বাপ্পা মজুমদারের সুর সংগীতে ‘না জানি কোন অপরাধে দিলা এমন জীবন’ গানটির জন্য মমতাজ এ সম্মাননা পান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close