আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

পাকিস্তানের সঙ্গে ২০০০ কোটি ডলার চুক্তি প্রিন্স সালমানের

পাকিস্তানের সঙ্গে দুই হাজার কোটি ডলার বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছে সৌদি। গত রোববার এশিয়া সফরের অংশ হিসেবে দুই দিনের সফরে পাকিস্তানে পৌঁছান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সাম্প্রতিক সময়ে ব্যাপক আর্থিক সংকটে পড়েছে পাকিস্তান। জরুরিভিত্তিতে এই সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছে ইসলামাবাদ। সে কারণে তারা আন্তর্জাতিক সহযোগিতা পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। এর মধ্যেই সৌদির সঙ্গে বিশাল অঙ্কের এই চুক্তি দেশটির ভঙ্গুর অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে।

দুই দেশের মধ্যে যেসব চুক্তি স্বাক্ষর হচ্ছে তার মধ্যে গুরুত্বপূর্ণ বন্দর গোধারে একটি তেল শোধনাগার নির্মাণসহ ৮০০ কোটি ডলারের একটি চুক্তি রয়েছে। এছাড়া বিদ্যুৎ, পেট্রোকেমিকেল, খনিজ খাতসহ বিভিন্ন বিষয়ে চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে দুই দেশ। এই চুক্তি সম্পর্কে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, এই বিনিয়োগ হলো প্রথম দফার। আর অবশ্যই এটা প্রতি মাসে এবং প্রতি বছরে বৃদ্ধি পাবে। এর ফলে উভয় দেশই সুবিধা পাবে।

বিশ্বজুড়ে এমবিএস নামেই পরিচিত ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। গত রোববার পাকিস্তানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। সৌদি আরবের এই সহায়তার জন্য দীর্ঘদিনের মিত্র দেশকে ধন্যবাদ জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

এক বিবৃতিতে তিনি বলেন, পাকিস্তান এবং সৌদির মধ্যে বর্তমান সম্পর্ক এমন একটি পর্যায়ে পৌঁছেছে যা আগে কখনোই ছিল না। পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করার পর এ পর্যন্ত দুইবার সৌদিতে সফর করেছেন ইমরান খান। পাকিস্তান সফরের পর ভারতে সফর করবেন ক্রাউন প্রিন্স সালমান। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন। বৃহস্পতিবার এবং শুক্রবার চীনে সফরের মাধ্যমে তিনি তার ভ্রমণ শেষ করবেন। ক্রাউন প্রিন্স এমন একসময়ে ভারত এবং পাকিস্তানে সফর করছেন যখন দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক তিক্ততায় পরিণত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close