হাসান ইমন

  ২৪ জুন, ২০১৭

ঈদ কেনাকাটা

ঈদে চাই সুন্দর টুপি জায়নামাজ আতর

ঈদের বাকি আর মাত্র এক বা দুই দিন। ঈদের কেনাকাটা শেষপর্যায়ে। তাই বিপণিবিতান ও শপিং মলগুলো দিন-রাত থাকছে পোশাক ক্রেতাদের দখলে। সাধ আর সাধ্যের সমন্বয় করে ঈদের কেনাকাটা করে নিচ্ছেন সবাই। নতুন পোশাকের পাশাপাশি আতর, টুপি আর জায়নামাজ কেনার ধুম পড়েছে এখন। রাজধানীর বায়তুল মোকাররম, গুলিস্তান, এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, বসুন্ধরা সিটি, কাঁটাবন মসজিদ মার্কেট, পল্টন, মৌচাক মার্কেট, কাকরাইল মসজিদ মার্কেটসহ ফুটপাতের বিভিন্ন দোকানে পাওয়া যাচ্ছে এসব জিনিস। গতকাল শুক্রবার রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ মার্কেট এবং মসজিদের উত্তর ও দক্ষিণ গেট জিপিওসংলগ্ন আশপাশের ফুটপাত ঘুরে দেখা গেছে, শতাধিক দোকানে টুপি-জায়নামাজ, তাসবিহ, মেসওয়াক, আতর-সুর্মার পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। ধনী বা গরিব সবার জন্য রয়েছে ভিন্ন ভিন্ন দামের পণ্য।

শুধু নির্দিষ্ট মার্কেটেই আর এসব জিনিস বিক্রি সীমাবদ্ধ নেই। ট্রাফিক সিগন্যালে থামা গাড়িতে আর ফুটপাতেও মৌসুমি হকাররা বিক্রি করছেন আতর, টুপি আর নামাজ শিক্ষার বই। অলিগলির ছোট দোকানগুলোতেও জমে উঠেছে ঈদের এসব অনুষঙ্গ বিক্রি। আবার পাড়া-মহল্লায় মসজিদের সামনে মাদুর পেতে টুপি, মেসওয়াক ও সুগন্ধি বিক্রি করতে দেখা গেছে অনেককে।

বায়তুল মোকাররম মসজিদ মার্কেটের বরকতি আতর হাউসের মালিক বলেন, ‘২০ রমজানের পর থেকে টুপির বাজারে ক্রেতা সমাগম বেড়েছে। বিক্রিও ভালো হচ্ছে। আতর-টুপি বেশি বিক্রি হচ্ছে। প্রতি বছরের মতো এবারও আমরা দেশি আতরের পাশাপাশি বিদেশি আতর-টুপি ও তসবিহ এনেছি।’ জানা যায়, বায়তুল মোকাররমে দেশে বানানো টুপির পাশাপাশি পাওয়া যাবে চীন, ভারত, পাকিস্তান ও দুবাইয়ের টুপি। সবচেয়ে বেশি দামে টুপি বিক্রি করছে মালয়েশিয়ার তৈরি বেলবেট মাহতির টুপি, যার দাম ২ হাজার ৫০০ টাকা। এ ছাড়াও রয়েছে ইন্ডিয়ান বুরি টুপি দেড় হাজার টাকা, সৌদির বুগিস টুপি ৫০০ থেকে দেড় হাজার টাকা। পাকিস্তানি টুপি ২০০ থেকে এক হাজার ৫০০ টাকা। এর মধ্যে পাথরের কাজ করা পাকিস্তানি টুপি এক হাজার টাকায় বিক্রি করছে। বাজারে মোটামুটি ভালো মানের একেকটি গোলটুপির দাম পড়বে ১০০ থেকে ২৫০ টাকার মধ্যে, একটু উন্নত টুপির দাম পড়বে ২৫০ থেকে ৬০০ টাকার মধ্যে।

দেশের বাজারের বেশির ভাগ আতরই মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা হয়। নানা ব্র্যান্ডের আতর পাওয়া যায় বাজারে। যেমনÑহাটকরা উদ, স্টাইল উদ, হোয়াট উদ, আগর, আম্বার, রোজ আইটেম, দরবার, জান্নাতুল ফেরদৌস ইত্যাদি। বাজারে থাকা শতাধিক রকমের আতরের ছোট-বড় বোতলের দাম পড়বে ৫০ থেকে শুরু করে ৩২ হাজার টাকা। এর মধ্যে দুবাই তৈরি হাটকরা উদ ২০ মিলিগ্রাম আতর পড়বে ২৫ হাজার টাকা। এক তোলা স্টাইল উদ ৪ হাজার টাকা, হোয়াট উদ ৬ হাজার টাকা। সবচেয়ে বেশি আগর, এর দাম এক তোলা ৩২ হাজার টাকা।

নানা পদের তসবিহ আছে বাজারে। কাঠের তৈরি, পাথরের তৈরি ও ক্রিস্টালের তৈরি তসবিহও আছে বাজারে। দাম পড়বে ৫০ থেকে শুরু করে ৬ হাজার টাকা। ইউজার পাথরের তৈরি তসবিহ দাম পড়বে ৬ হাজার টাকা। এ ছাড়াও রয়েছে ক্রিস্টাল ১০০ থেকে ২০০ টাকা, চন্দন দেড় হাজার, জয়তুন এক হাজার ২০০, টাইগর তসবিহ দুই হাজার, কাঠের তৈরি তসবিহ ৫০ থেকে দেড় হাজার টাকা।বিভিন্ন মান ও প্রকারের জায়নামাজ পাওয়া যাবে ১০০ থেকে শুরু করে ৬ হাজার টাকার মধ্যে। জায়নামাজগুলো পাওয়া যাবে সিঙ্গেল ও ডাবল এই দুই প্রকারে। দেশে তৈরি জায়নামাজের পাশাপাশি বাজারে রয়েছে চীন, ভারত, পাকিস্তান, বেলজিয়াম, তুরস্ক ও সৌদি আরবের জায়নামাজও। মান ও কাপড়ভেদে কমবেশি হয় জায়নামাজের দাম। সবচেয়ে বেশি দামি তুরস্কের আইডিন কোম্পানির জায়নামাজ। দাম ৬ হাজার টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist