মেহেরপুর প্রতিনিধি

  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

মেহেরপুরে পিডিবির ৪ কোটি টাকার তামার তার গায়েব

মেহেরপুরে পিডিবির ১ হাজার ৮০০ মণ তামার তারের হদিস মিলছে না। পিডিবির সাবস্টেশনের স্টোর রুমে এই তার জমা থাকার কথা। কিন্তু স্টোর রুমে মিলছে না তারের হদিস। অভিযোগ উঠেছে পিডিবির এক শ্রেণির অসাধু কর্মকর্তা-কর্মচারীরা লুটপাট করে নিয়ে গেছে তামার তারগুলো।

তবে পিডিবির একটি সূত্র জানিয়েছেন, গায়েবের সময় পিডিবির যে শ্রমিকরা ক্ষমতায় ছিল তারাই বিক্রি করে দিয়েছে মূল্যবান তামার তার। যার বর্তমান বাজারে ৪ কোটি টাকা।

জানা যায়, মেহেরপুর পৌর শহরের ১১৮ কিলোমিটারজুড়ে পুরোনো তামার তার (৩৩ হাজার কেভিসহ) রদবদল করে নি¤œমানের অ্যালুমিনিয়াম লাগিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান ঢাকার আরমা ইলেকট্রিক কোম্পানি।

২০০৫ সাল পর্যন্ত ১১ হাজার কেভি লাইন রদবদলের নামে প্রায় ১৮০০ মণ তামার তার পরিবর্তন করা হয়। তামার তারের বদলে বিদ্যুৎ সরবরাহ লাইনে দেওয়া হয়েছে নি¤œমানের অ্যালুমিনিয়াম তার। শীতের কুয়াশা ও বর্ষার সময় তারে মরিচা পড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক পিডিবির এক কর্মকর্তা জানান, তারগুলো অসাধু কর্মকর্তা ও কর্মচারীরা মিলে রাতের আঁধারে বিক্রি করে দিয়েছে। অনুসন্ধানে জানা গেছে, মেহেরপুর পিডিবি অফিসে কর্মরত কর্মচারীরা দুটি দলে বিভক্ত। যখন যে দল ক্ষমতায় থাকে তখন সেই দলের কর্মচারীদের প্রভাব থাকে অফিসে। পিডিবির স্টোরকিপার মিজানুর রহমান জানান, তামার যে তার ছিল সেই তার বিভিন্ন সময়ে বিদ্যুৎ সরবরাহ লাইনের বিভিন্ন কাজে ব্যবহার করা হয়েছে।

মেহেরপুর সাবস্টেশনের আবাসিক প্রকৌশলী কাজী আবদুল আজিজ জানান, তার পরিবর্তনের ঠিকাদারি প্রতিষ্ঠান ছিল আরমা ইলেকট্রিক কোম্পানি। কাজি আজিজ সাহেবের মতে তিনি মেহেরপুরে যোগদানের পর লেজারের রেকর্ডে ৬০০ মিটারের তার জমা হিসেবে দেখেছেন বাকি তার জমার কোনো রেকর্ড নেই। যদি জমার পরও কেউ বিক্রি করে থাকেন সেটা তার জানা নাই। তিনি স্বীকার করেন বর্তমানে বিদ্যুৎ সরবরাহের অ্যালুমেনিয়াম তারের চেয়ে হাজার গুণে মানসম্পন্ন ছিল আগের তামার তার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close