আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০১৮

কলম্বিয়া ইউনিভার্সিটির প্রবন্ধ

উপমহাদেশ থেকে ৪৫ ট্রিলিয়ন ডলার লুটেছিল ব্রিটেন

প্রায় ২০০ বছর ষড়যন্ত্র করে ভারতীয় উপমহাদেশ রাজত্ব করেছিল ব্রিটিশ। সে সময় তাদের চরম বর্বরতার শিকার হতে হয়েছিল গোটা উপমহাদেশকে। তখন তাদের শোষণে দেশে দেখা দিয়েছিল মহাদুর্ভিক্ষও, যা সবারই কমবেশি জানা। এটাও জানা, ব্রিটিশরা এ দেশ ‘লুট’ করেছিলেন তাদের ইস্ট ইন্ডিয়া কোম্পানির অস্বাভাবিক নির্যাতনের মাধ্যমে। কিন্তু এ দুই শতাব্দীতে তারা কী পরিমাণ অর্থ উপমহাদেশ থেকে ‘লুট’ করেছিলেন তা কী কারো জানা? প্রশ্নটি অনেক কঠিন এবং তারা দেশ থেকে এত বেশি পরিমাণ সম্পদ ‘লুট’ করেছিলেন, একে সংখ্যায় মেলানো যে কারো পক্ষে বেশ ঢের। তারপরও এ প্রশ্নের গ্রহণযোগ্য উত্তরের খোঁজে গবেষণা করেছেন ভারতের প্রখ্যাত অর্থনীতিবিদ উৎস পতনাইক। উত্তরটি দিতে তিনি ঔপনিবেশিক ভারত ও ব্রিটেনের মধ্যে আর্থিক সম্পর্ক বিষয়ে গবেষণা চালিয়েছেন। এরপর তিনি এর একটি উত্তরও দিয়েছেন।

সম্প্রতি কলম্বিয়া ইউনিভার্সিটির প্রেসে প্রকাশিত একটি প্রবন্ধে তিনি এ বিষয়ে সরাসরি বলেছেন, ব্রিটিশরা এই দুই শতাব্দীতে ভারতীয়দের শোষণ করে এ দেশ থেকে ৪৫ ট্রিলিয়ন (এক ট্রিলিয়ন সমান এক হাজার বিলিয়ন বা এক লাখ কোটি) মার্কিন ডলারেরও বেশি অর্থ ‘লুট’ করেছিলেন, যা পরে দেশটির দারিদ্র্য জীবন থেকে বেরিয়ে আসার ক্ষমতাকে চরম ব্যাহত করে।

ভারতবর্ষে ঔপনিবেশিক শাসনের চিত্রতিনি বলেন, ব্রিটিশরা ভারতকে এত বেশি বিত্তহরণ করেছিল, তারা ৭০ বছর হয়ে গেছে এ দেশ ছেড়েছিলেন, তারপরও এখানে ঔপনিবেশিকতার ক্ষত রয়ে গেছে। ব্রিটেন ১৭৬৫ থেকে ১৯৩৮ সালের মধ্যে এই ১৭৩ বছরে উপমহাদেশ থেকে ৯ দশমিক ২ ট্রিলিয়ন পাউন্ড (৪৫ ট্রিলিয়ন ডলার) ‘ছিনিয়ে নিয়েছিলেন’ কৌশলে।

সাক্ষাৎকারে এ অর্থনীতিবিদ বলেন, ভারতীয়দের স্বর্ণসহ মূল্যবান সম্পদ হরণ করেছিল ব্রিটেন। এমনকি এর বিনিময়ে তারা ভারতীয়দের যথাযথ ক্রেডিটও দেয়নি।

প্রখ্যাত এ অর্থনীতিবিদ বলেন, ব্রিটিশ কোম্পানির শেষপর্যায়ের শোষণ যখন ভারতীয়দের কাঁধে এসে পড়ে, তখন দেশের রফতানি-বাণিজ্য থমকে গিয়েছিল। অথচ ১৯২৯ সাল থেকে তিন দশক আগেও ভারত দ্বিতীয় বৃহত্তম রফতানি বাণিজ্যকারী দেশ হিসেবে নাম লিখিয়েছিল বিশ্ব অর্থনীতিতে। ভারতবর্ষে ঔপনিবেশিক শাসনের চিত্র ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে বাংলার নবাব কোম্পানির হাতে পরাজিত হলে মূলত এই শাসনের সূচনা ঘটে। যদিও ১৭৬৫ সালে বাংলা ও বিহারের দেওয়ানি অর্থাৎ রাজস্ব সংগ্রহের অধিকার লাভ করে ইস্ট ইন্ডিয়া। এরপর ১৯৪৭ সাল পর্যন্ত ১৮২ বছর ভারতীয় উপমহাদেশ শাসন করেছিল ব্রিটেন।

দীর্ঘ এ সময়ে ব্রিটিশরা ভারতে নানা উন্নয়নমূলক কাজ, বিভিন্ন প্রথার বিলোপ, শিক্ষাব্যবস্থার উন্নয়নসহ মানুষের জীবনমান নিয়ে ভাবলেও মূলত রাজস্ব আদায় করে দেশটির অর্থনীতিকে পঙ্গু করে ফেলেছিলেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close