নিজস্ব প্রতিবেদক

  ২০ নভেম্বর, ২০১৮

এসএসসি পরীক্ষা

ফরম পূরণে অতিরিক্ত টাকা ফেরতের নির্দেশ

নীতিমালা লঙ্ঘন করে এসএসসি পরীক্ষার ফরম পূরণে যারা অতিরিক্ত টাকা আদায় করছেন তাদের সেই টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, এসএসসির ফরম পূরণে কয়েকটি প্রতিষ্ঠানে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে সংবাদমাধ্যমেও খবর প্রকাশিত হয়েছে। সেসব টাকা ফেরত দিতে হবে, না হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গতকাল সোমবার সচিবালয়ে শিক্ষক প্রতিনিধি দলকে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে যারা অতিরিক্ত টাকা নিয়েছেন তাদের এ টাকা ফেরত দিতে হবে। এর সঙ্গে জড়িত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, গত ৮ নভেম্বর এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় না করতে নির্দেশ দেয় আন্তঃশিক্ষা বোর্ড। বিষয়টি শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা সার্বক্ষণিক মনিটরিং করবেন। নির্ধারিত ফির বাইরে যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করে তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষা বোর্ড কর্তৃক ফরম পূরণ ফি নির্ধারণ করা হয়েছে। এর বাইরে কোনো অর্থ আদায় করা যাবে না। এবার বিজ্ঞান বিভাগের জন্য (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি ১ হাজার ৩৮৫ টাকা ও কেন্দ্র ফি ৪১৫ টাকাসহ মোট ১ হাজার ৮০০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগে (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি ১ হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকাসহ মোট ১ হাজার ৬৮০ টাকা এবং মানবিক বিভাগের জন্য (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি ১ হাজার ২৯৫ টাকা কেন্দ্র ফি ৩৮৫ টাকাসহ মোট ১ হাজার ৬৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বলা হয়েছে, ২০১৭-১৮ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ফরম পূরণে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা-১৪৭ এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পরীক্ষা ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে স্ব স্ব প্রতিষ্ঠানে সম্পন্ন হবে বিধায় এই দুই বিষয়ে বোর্ড ফি দিতে হবে না। তবে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য এই দুই বিষয়ের ফি দিতে হবে।

গত ৭ নভেম্বর থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্যক্রম। জরিমানা ছাড়া নির্ধারিত ফি পরিশোধ করে ১৪ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন কার্যক্রম চলে। এছাড়াও ২১ নভেম্বর পর্যন্ত ১০০ টাকা জরিমানাসহ এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন করা যাবে বলে স্ব স্ব শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close