সংসদ প্রতিবেদক

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

সংসদে সৈয়দ আশরাফুল ইসলাম

তিন লক্ষাধিক সরকারি চাকরির পদ শূন্য

জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদে বলেছেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীনে শূন্য পদের সংখ্যা ৩ লাখ ১০ হাজার ৫১১টি। এসব পদের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন দফতর ও সংস্থায় শূন্য পদ রয়েছে ২ হাজার ৫৯৬টি। মন্ত্রী বলেন, শূন্য পদের বিপরীতে কোনো কোনো দফতর ও সংস্থার নিয়োগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, কিছু কিছু শূন্য পদ পদন্নোতির মাধ্যমে পূরণ করার যোগ্য। একই সঙ্গে কিছু কিছু পদ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে পূরণযোগ্য বিধায় শূন্য পদ পূরণের তারিখ নির্দিষ্টভাবে উল্লেখ করা সম্ভব নয়। জাতীয় সংসদে এমপি মো. আবুল কালামের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে গতকাল সোমবার এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়। এই সংসদ সদস্যের অন্য আরেকটি

প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রজাতন্ত্রের অফিস-আদালতে সাধারণ মানুষ যাতে সঠিক সেবা পায় সেই বিষয়ে বর্তমান সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। এসব সেবার মধ্যে সিটিজেন চার্টার অন্যতম; এর অধীনে দ্রুততম সময়ের মধ্যে সেবা প্রদান কার্যক্রম গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে সেবা পদ্ধতি সহজীকরণের উদ্দেশ্যে সরকারি প্রতিষ্ঠানে হেল্প ডেস্ক স্থাপন, মাঠ প্রশাসনে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপন, ইলেকট্রনিক হাজিরা, সরকারি ক্রয়ে স্বচ্ছতা আনতে ই-জিপি/ই-টেন্ডারিং চালু করা এবং সরকারি প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার বৃদ্ধি করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে স্ট্রেংদেনিং গর্ভনমেন্ট থ্রু ক্যাপাসিটি ডেভেলপমেন্ট অব দি বিসিএস ক্যাডার অফিসিয়াল শীর্ষক প্রকল্প ফেজ-১ গ্রহণ করা হয়েছে।

সেলিম উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বর্তমানে প্রজাতন্ত্রে কর্মরত ১ম শ্রেণি থেকে ৪ শ্রেণি পর্যন্ত বেতন স্কেল গ্রেডভিত্তিকভাবে পরিচিত হচ্ছে। এর আগে চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০০৫ জারির আগে জনপ্রশাসনের কর্মচারীরা ১ম শ্রেণি, ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণিতে বিভাজিত ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close