সাহিদুর রহমান, ইসলামপুর

  ১৩ জানুয়ারি, ২০১৮

সোলারে আলোকিত যমুনা চরের বাসিন্দারা

সূর্যাস্তের পরেই অন্ধকারে ঢেকে থাকা বিদ্যুৎবিহীন যমুনার দুর্গম মন্নিয়া চরাঞ্চলবাসীর মাঝে বিদ্যুতের আলো ছড়িয়ে দিয়েছে ভিনসেন জিটেক লিমিটেড। সোলার মিনি গ্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ডিজিটালাইজ প্রযুক্তি ব্যবহারে ইসলামপুরের মন্নিয়া চরাঞ্চলবাসী প্রাণ ফিরে পেয়েছে। দূর হয়েছে অন্ধকার।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জামালপুরের ইসলামপুর যমুনার দুর্গম চরাঞ্চল বেলগাছা ইউনিয়নের মন্নিয়া গ্রামটিতে প্রায় ২০ হাজার মানুষের বসবাস। জন্ম থেকেই ওই এলাকার মানুষ বিদ্যুতের আলো থেকে বঞ্চিত। আর এতে করে ডিজিটালাইজ তথ্য প্রযুক্তির যুগে অনেকটাই পিছিয়ে ছিলেন তারা। তবে আজ আর কেউ তাদের দমিয়ে রাখতে পারবে না। সেখানে আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে (ভিজিএল-১) সোলার মিনি গ্রিড বিদ্যুৎকেন্দ্র। মন্নিয়া বাজার সংলগ্ন এই কেন্দ্র স্থাপিত হয়েছে। ইতোমধ্যেই মন্নিয়া চরের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ প্রদান করে গ্রামটিকে আলোকিত করেছে ভিনসেন জিটেক লিমিটেড। এতে করে কৃষি জমি আবাদ, স’মিল ও রাইস মিলসহ প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছায় শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি জীবনযাত্রার মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে।

বেলগাছা ইউনিয়নের মন্নিয়া বাজার সংলগ্ন ভিনসেন জিটেক লিমিটেড আট কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ভিজিএল-১ সোলার মিনি গ্রিড বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করেছে। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে ২৪৯.৬ কিলো ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে।

সরেজমিনে ঘুরে জানা গেছে, মন্নিয়া বাজারসহ আশপাশের এলাকায় ১৮ কি. মি. সংযোগ লাইন স্থাপন করা হয়েছে। প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় ওই এলাকাবাসীর রাতের অন্ধকারের দুর্ভোগ লাঘব হয়েছে এবং ডিজিটাল যুগের সুবিধাদি হাতের নাগালে পেয়েছেন।

ইসলামপুরের বেলগাছা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবদুল খালেক জানান, তাদের মন্নিয়া চরে বিদ্যুৎকেন্দ্র স্থাপনে এলাকায় প্রাণের সঞ্চার হয়েছে। ছেলেমেয়েরা আগে পর্যাপ্ত আলোর অভাবে লেখাপড়া করতে পারেনি। তখন অনেক সমস্যা হত এখন তা লাঘব হয়েছে। ডিজিটাল যুগে মোবাইল চার্জসহ তথ্য প্রযুক্তির কাজ করতে আমাদের সদরে যেতে হত এখন ওই দুর্ভোগ দূর হয়েছে। সোলার প্যানেল স্থাপনে আমাদের জীবনযাত্রার মানে পরিবর্তনের ছোঁয়া লেগেছে। ভিনসেন জিটেক লিমিটেডের চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদ জানান, যমুনার এই দুর্গম চরাঞ্চলে ভিজিএল-১ সোলার মিনি গ্রিড বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা আমার অনেক দিনের পরিকল্পনা ছিল। চরাঞ্চলবাসী জন্ম থেকেই বিদ্যুতের আলো থেকে বঞ্চিত। আমি চরের সন্তান হিসেবে বঞ্চিতদের আলোকিত করতেই এই উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি আরো বলেন, এই অঞ্চলের এক হাজার ৫০০ পরিবার ভিজিএল-১ সোলার মিনি গ্রিড বিদ্যুৎ কেন্দ্রটির আওতায় রয়েছে। ইতোমধ্যেই এক হাজার ২০০ পরিবারের ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ প্রদানের ব্যবস্থা করা হয়েছে। ভিজিএল-১ সোলার মিনি গ্রিড বিদ্যুৎকেন্দ্রটির মাধ্যমে এই চরাঞ্চলবাসী কৃষিকাজে বৈদ্যুতিক সেচ পাম্পসহ সকল কৃষিযন্ত্র ব্যবহার করতে পারবে। এছাড়াও মন্নিয়া চরাঞ্চলবাসী নিজ এলাকায় ক্ষুদ্র শিল্প কারখানা স্থাপন, স’মিল এবং রাইস মিলসহ পাওয়ার প্লান্টের মাধ্যমে হাসকিং মিল ও নেটওয়ার্কিং এর সুবিধা পাবে। এতে চরাঞ্চল বাসীর জীবনযাত্রার মান দ্রুত পরিবর্তন হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist