বিজ্ঞান ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০১৭

পৃথিবীর কাছাকাছি ‘মিসিং এলিমেন্টের’ খোঁজ

এতদিন পৃথিবীর কেন্দ্রে একটি উপাদান আছে বলে ধারণা করছিলেন বিজ্ঞানীরা। লোহা ও নিকেলে পরিপূর্ণ পৃথিবীর ‘কোর’ বা কেন্দ্র হিসেবে পরিচিত এই বলয়ের মধ্যে নতুন উপাদান হিসেবে সিলিকন আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। গত কয়েক দশক ধরে এই উপাদানটির খোঁজ করে আসছিলেন তারা। এ কারণেই এটিকে ‘হারিয়ে যাওয়া উপাদান’ (মিসিং এলিমেন্ট) হিসেবে অভিহিত করেছেন তারা।

লোহা ও নিকেলের পর পৃথিবীর কেন্দ্রে সিলিকন একটি উল্লেখযোগ্য অংশ ঘিরে রেখেছে। উচ্চ চাপ ও উষ্ণতা তৈরির পর পৃথিবীর কেন্দ্রে একেবারে শেষ ভাগের বলয়ে সিলিকন এসে জমা হয়েছে। আর তার ওপর লোহা ও নিকেলের বলয় জড়িয়ে আছে। এই গবেষণার মাধ্যমে পৃথিবী গঠনের বিষয়ে আরও উচ্চতর গবেষণা সহজ হবে বলে অনুমান করছেন বিজ্ঞানীরা।

এই গবেষণায় নেতৃত্ব দেওয়া টোকিও বিশ্ববিদ্যালয়ের ইজি ওতানি জানিয়েছেন, আমরা মনে করি পৃথিবীর কেন্দ্রে মূল উপাদান সিলিকন। পৃথিবীর কেন্দ্রে ৫ ভাগ জায়গা দখল করে আছে সেগুলো। অতিরিক্ত ভরের কারণে সিলিকন লোহা ও নিকেলের মধ্যে দ্রবীভূত হয়ে আছে। উল্লেখ্য, এতদিন পৃথিবীর কেন্দ্রে নিকেল ও লোহার উপস্থিতিকেই মেনে নিয়েছিল বিজ্ঞানীরা। নতুন এই গবেষণার ফল অনুসারে সেখানে লোহা ও নিকেলের পাশাপাশি অবস্থান নেবে সিলিকন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist