reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি, ২০২০

বিশ্ব ইজতেমায় জুমার নামাজে মুসল্লিদের ঢল

বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বে টঙ্গীর তুরাগতীরে লাখো মুসল্লি ‍শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন।শুক্রবার দুপুর পৌনে ২টায় জুমার নামাজ শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়।

শুক্রবার ইজতেমা ময়দানে বিশাল জুমার নামাজের ইমামতি করেন বাংলাদেশের মাওলানা মোশারফ।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুক্রবার সকাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। ইজতেমার প্রথম দিনেই তীরে অগণিত মুসল্লিদের ঢল নামে। সকাল থেকেই এ জামাতে অংশ নিতে ইজতেমা ময়দানে মুসল্লিদের ঢল নামে। জুমার নামাজের সময় যত ঘনিয়ে আসে, বাড়তে থাকে মুসল্লির ভিড়।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মুসল্লিসহ গাজীপুর ও ঢাকার আশপাশের সব জেলার মুসল্লিরা জুমার নামাজ আদায় করেন। বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশের মুসল্লিরা একসঙ্গে নামাজ আদায় করেছেন।

এসময় ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন সড়ক, ফুটপাত ও খালি জায়গায় অবস্থান নেয় মানুষ। এছাড়া অনেকেই বাড়ির ছাদ, নৌকা, গাড়ির ছাদে পাটি, পলিথিন, চট ও পত্রিকা বিছিয়ে নামাজ আদায় করেন।

এদিকে, দ্বিতীয় পর্বের ইজতেমা পরিচালনা কমিটির শীর্ষ মুরব্বি ও ব্যবস্থাপনা সমন্বয়কারী ওয়াসেফুল ইসলাম জানিয়েছেন, পরিস্থিতি বিবেচনায় বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ আসবেন না। এ কারণে তাবলিগ মারকাজের ভারতের নিজাম উদ্দিনের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল দ্বিতীয় পর্বে যোগ দিয়েছেন। তাদের তত্ত্বাবধানে ইজতেমার কর্মসূচি পরিচালিত হচ্ছে।

এর আগে ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়। আমবয়ান করেন দিল্লির মুরব্বি মুফতি ওসমান। বাংলায় তর্জমা করেন মুফতি আবদুল্লা মুনছারী।

আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জুমার নামাজ,বিশ্ব ইজতেমা,মুসল্লিদের ঢল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close