নিজস্ব প্রতিবেদক

  ১৬ জুন, ২০১৯

স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে ডেনমার্ক ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেনস্টেইন সৌজন্য সাক্ষাৎ করেন। ওই সময় দুই দেশের অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ডেনমার্ক রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ডেনমার্কের সহযোগিতার ক্ষেত্রসমূহ মন্ত্রীকে অবহিত করেন। ওই সময় রাষ্ট্রদূত জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে ৩৬টি মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনে এবং সায়েদাবাদে আরেকটি পানি সরবরাহ প্লান্ট বাস্তবায়নে ডেনমার্ক সহযোগিত করছে।

রাষ্ট্রদূত আরো জানান, তারা বাংলাদেশের সাথে ডানিডা বিজনেস ফাইন্যান্স নিয়ে কাজ করতে আগ্রহী। পানি সরবরাহের জন্য পদ্মা প্রজেক্ট এবং মিল্কভিটার সাথে ডেনিস মিল্ক কোম্পানির কাজ করার সুযোগ রয়েছে।

ডেনমার্কের রাষ্ট্রদূত উপকূলীয় অঞ্চলে উইন্ড এনার্জী তথা বায়ু হতে শক্তি উৎপাদনে সহযোগিতা করার প্রস্তাব করেন। তিনি বলেন, এগুলো ছোট কিন্তু কার্যকরী। ডেনমার্ক বায়ুশক্তির উপর নির্ভরশীল। মন্ত্রী এ বিষয়ে তাদের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন।

এ সময় ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর জেকব কাহল জেপসেন এবং স্থানীয় সরকার বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী ডেনমার্কের অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন এবং ভবিষ্যতে তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে সুইজারল্যান্ড এর রাষ্ট্রদূত সাক্ষাতকালে মন্ত্রীকে জানান, বাংলাদেশের উন্নয়নে সুইজারল্যান্ড অন্যতম অংশীদার। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিতে তারা কাজ করছে। কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য সুইস কার্যক্রম সম্পর্কেও রাষ্ট্রদূত মন্ত্রীকে অবহিত করেন।

রাষ্ট্রদূত জানান, তারা বাংলাদেশে কর ব্যবস্থাপনায় সহায়তা করতে চায় এবং বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ করতে আগ্রহী।সৌজন্য সাক্ষাতে স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেন, বাংলাদেশে জনস্বাস্থ্য, নগর উন্নয়ন, পল্লী উন্নয়নে সুইজারল্যান্ডের ভূমিকা উৎসাহব্যঞ্জক। সুইজারল্যান্ডের অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন এবং ভবিষ্যতে ও এ ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। জনস্বাস্থ্য, নগর উন্নয়ন ও পল্লী উন্নয়নে তাদের ভূমিকা উত্তরোত্তর বৃদ্ধি করারও আহবান জানান মন্ত্রী।

সাক্ষাতকালে সুইস দূতাবাসের সহযোগিতা বিষয়ক উপপরিচালক ডেরেক জর্জ এবং স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,ডেনমার্ক,সুইজারল্যান্ড,রাষ্ট্রদূত,সাক্ষাৎ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close