যারা ফেল করেছে তাদের বকাঝকা করবেন না : প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১২:১২ | আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১৬:৪৫

অনলাইন ডেস্ক

পরীক্ষায় যারা ফেল করেছে তাদেরকে বকাঝকা না করতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, পরীক্ষায় ভালো-মন্দ, পাস-ফেল থাকবেই। এটা জীবনের অংশ কিন্তু আপনার সন্তান যেন মাদকাসক্ত না হয়, সেই দিকে খেয়াল রাখবেন। জঙ্গি বা সন্ত্রাসবাদের সাথে জড়িয়ে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রীর কাছে শিক্ষা বোর্ডগুলোর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর করার সময় তিনি এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করে শেখ হাসিনা বলেন, বাবা সব সময় বলতেন। আমাদের দেশে মাটি ও মানুষ আছে। এইগুলোই আমাদের সম্পদ। এগুলোকে কাজে লাগিয়ে আমাদের দেশের উন্নয়ন করতে হবে। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে দিয়েছি। এখন ইন্টারনেটকে কাজে লাগিয়ে আমাদের উন্নয়ন করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ছেলেমেয়েরা অনেক বেশি মেধাবী। তাদের সেই মেধাকে কাজে লাগাতে হবে। কারণ, বিশ্ব যখন এগিয়ে যাচ্ছে, আমাদেরকেও সেইসাথে সাথে এগিয়ে যেতে হবে। আমাদের নতুন প্রজন্ম তারা সোনার মানুষ হিসেবে গড়ে উঠবে। সেইভাবেই আমরা তাদেরকে গড়তে চাই। আর আমাদের ছেলেমেয়েরা যে কত মেধাবী, সেটা আমরা নিজেরাই দেখছি।

পরীক্ষার সময়সূচি নিয়ে কথা বলতে গিয়ে সরকারপ্রধান বলেন, কোনও প্রকার বাধা ছাড়াই এবার পরীক্ষা শেষ হয়েছে। একটা সময় ছিল যখন একই দিনে দুই পেপার পরীক্ষা হতো। এখন তো দীর্ঘ সময় নিয়ে পরীক্ষা হয়। এছাড়া তিনি পরীক্ষায় যারা কৃতকার্য হয়েছে তাদের অভিনন্দন জানান। যারা অকৃতকার্য‌ হয়েছে তাদের আবার পরীক্ষা দেয়ার জন্য প্রস্তুতি নিতে বলেছেন।  

এবার এইচএসসি ও সমমানে পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। গতবার এই হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ২৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। গতবার পেয়েছিল ৩৭ হাজার ৭২৬ জন। ফলে জিপিএ-৫ কম পেয়েছে ৮ হাজার ৪৬৪ জন।

পিডিএসও/হেলাল