reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০১৭

সন্তান পালনে বাবা-মায়ের করণীয়

সংসার জীবনে নতুন অধ্যায় শুরু হয়, যখন পৃথিবীতে বাবা-মায়ের কোল জুড়ে আসে সন্তান। আদর্শ মানুষ হিসেবে সন্তানকে গড়ে তোলার আপ্রাণ চেষ্টা শুরু হয়। ধৈর্যের পরীক্ষা দিয়ে সন্তান লালন-পালন করতে হয়। শিশু সন্তানকে ভালোভাবে বেড়ে উঠার জন্য বাবা-মায়ের চেষ্টার কমতি থাকে ন। তবুও সন্তানের উজ্জ্বল ভবিষৎ তৈরিতে বাবা-মায়ের ভূমিকাই সবচেয়ে বেশি। আর তাই বিশেষজ্ঞদের মতে, সন্তান লালনে বাবা-মাকে অবশ্যই কিছু বিষয় জানতে হবে। এ বিষয়ে বিশেষজ্ঞদের কিছু পরামর্শ তুলে ধরা হলো।

চোখ খোলা রাখুন : সন্তান যখন ছোট থাকে, তখন কোনটা ঠিক, কোনটা ভুল তা বোঝার মতো ক্ষমতা তাদের থাকে না। তাই বাবা-মায়েদের সব সময় চোখ খোলা রাখতে হবে, যাতে তাদের সন্তান কোনো অসুবিধায় জড়িয়ে না পড়ে। মনে রাখবেন, আপনার সন্তান খুব চুপচাপ হয়ে গেলেই জানবেন সে কিছু বলতে চায়। তখন তাকে সময় দেয়াটা জরুরি।

স্বাধীনচেতা করুন : ছোট থেকেই সন্তানদের স্বাধীনভাবে চিন্তায় অনুপ্রাণিত করুন। এমনটা করলে তাদের মনোবল বৃদ্ধি পাবে, সেই সঙ্গে জীবন সম্পর্কে অনেক ভুল ধারণাই তাদের মনে বাসা বাঁধতে পারবে না।

সামাজিকতা : সন্তানকে সবার সঙ্গে মিশতে দিন। এমনটা ভাববেন না যে স্কুলে তো অনেকটা সময়ই সে বন্ধুদের সঙ্গে কাটায়, তাহলে আলাদা করে আবার এসবের কী প্রয়োজন আছে! এটা একেবারেই ভুল ধারণা। কারণ বাচ্চার সার্বিক বিকাশের জন্য সামাজিক হওয়াটা একান্ত কাম্য।

শিক্ষকের সঙ্গে সম্পর্ক : আপনার সন্তান কিন্তু অনেকটা সময় স্কুলে কাটায়। তাই শিক্ষকদের সঙ্গে যোগাযোগ রাখাটা খুব প্রয়োজন। এমনটা করলে সন্তান সম্পর্কে এমন অনেক কিছু জানতে পারবেন যা সে বাড়িতে একেবারেই বলে না। মনে রাখবেন, বাবা-মায়েদের সঙ্গে যদি শিক্ষক হাত মিলিয়ে একসঙ্গে শিশুর পাশে থাকে তাহলে অনেক ভালো ফল পাওয়া যায়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সন্তান,বাবা-মা,সন্তান পালনে করণীয়,শিশু সন্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist