আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর, ২০১৭

পরমাণু অস্ত্র ভারতের জন্যই মজুদ : পাক প্রধানমন্ত্রী

ভারত তাদের একমাত্র চিন্তার কারণ। তাই স্বল্প পাল্লার পরমাণু অস্ত্রভাণ্ডারে মজুদ রেখেছে পাকিস্তান। আমেরিকার ‘কাউন্সিল অন ফরেন রিলেশনস’-এ বক্তৃতা দিতে এসে এ কথা জানালেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি। সেই সঙ্গে তার দাবি, তাদের পরমাণু ‘কম্যান্ড অ্যান্ড কন্ট্রোল’ ব্যবস্থা এতটাই সুরক্ষিত যে, সন্ত্রাসবাদীরা কোনো দিনই সেই অস্ত্র ভাণ্ডারের নাগাল পাবে না।

পাক পরমাণু অস্ত্রভাণ্ডারের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে নিউক্লিয়ার কম্যান্ড অথরিটি (এনসিএ)। পাক প্রধানমন্ত্রীর দাবি, তাদের মতো সুরক্ষিত ‘কম্যান্ড অ্যান্ড কন্ট্রোল’ ব্যবস্থা অন্য কোনো দেশের নেই। আব্বাসি বলেন, ‘অন্য দেশগুলোর মতো কৌশলগত পরমাণু অস্ত্র আমাদের নেই। ভারতের ‘কোল্ড স্টার্ট ডকট্রিন’-এর কথা মাথায় রেখেই আমরা শুধু স্বল্প পাল্লার পরমাণু ভাণ্ডার তৈরি রেখেছি।’ তার আরো দাবি, ১৫ বছর ধরে টানা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়ছে পাকিস্তান। তারা যে দায়িত্বশীল ‘বিশ্ব নাগরিক’, এই লড়াই সেটাই প্রমাণ বলে মনে করেন তিনি।

যদিও পরমাণু অস্ত্রের ক্ষেত্রে পাকিস্তান নিজেদের যতই ‘সংযত’ বলে দাবি করুক না কেন, মার্কিন সংবাদমাধ্যমের ব্যাখ্যা কিন্তু অন্য। আমেরিকার প্রথম সারির কিছু দৈনিকের বিদেশনীতি বিশেষজ্ঞরা মনে করেন, উত্তর কোরিয়ার পরে পাকিস্তানই একমাত্র দেশ, যারা অত্যন্ত দ্রুত গতিতে পরমাণু অস্ত্রভাণ্ডারের বহর বাড়াচ্ছে। এ নিয়ে কোনো শব্দ খরচ করেননি আব্বাসি। উল্টো কাশ্মীর সমস্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব পাস করা উচিত বলে ফের দাবি তুলেছেন তিনি।

আফগান নীতি নিয়েও ভারতকে খোঁচা দিয়েছেন খাকান আব্বাসি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঠিক উল্টো সুরে কথা বলেছেন তিনি। সম্প্রতি তালেবানমুক্ত নতুন আফগানিস্তান গঠনে ভারতের সদর্থক ভূমিকার কথা বলেছিলেন ট্রাম্প। খাকান আব্বাসি বলেছেন, ‘আমার তো মনে হয় আফগানিস্তানে ভারতের সামরিক বা রাজনৈতিক প্রভাব শূন্য শতাংশ।’ তার কথায়, ‘ভারত যদি আর্থিক সাহায্য করতে চায়, ভালো। কিন্তু তাদের সামরিক বা রাজনৈতিক হস্তক্ষেপ আফগান সমস্যার সমাধান করবে না, বরং আরো বাড়াবে।’ পাক প্রধানমন্ত্রীর বৈঠকের কিছুক্ষণ আগেই অবশ্য জাতিসংঘের মঞ্চ থেকে পাকিস্তানের বিরুদ্ধে নাম না করে তোপ দাগেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, ‘যেসব দেশ সন্ত্রাসকে রাষ্ট্রীয় নীতি করে ফেলেছে, সেখানে সহজেই আশ্রয় পায় সন্ত্রাসবাদীরা।’

পাকিস্তানকে পাল্টা তুলোধনা ভারতের : নিজেদের ছোট্ট ইতিহাসে ইতোমধ্যেই সন্ত্রাসবাদ এবং পাকিস্তান প্রকৃতঅর্থে সমনাম হয়ে উঠেছে। পবিত্র ভূমির ইচ্ছা নিয়ে তৈরি হওয়া একটি দেশ এখন সন্ত্রাসবাদের পবিত্র ভূমি। জাতিসংঘের সাধারণ সভায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির অভিযোগে এই ভাষাতেই কড়া জবাব দিল ভারত। গত বৃহস্পতিবার জবাবের অধিকার আইন প্রয়োগ করে জাতিসংঘের সাধারণ সভায় জাতিসংঘে ভারতের প্রথম সচিব ইনাম গম্ভীর বলেন, যেই দেশ ওসামা বিন লাদেন এবং মোল্লা ওমরকে আশ্রয় দেয়, তারা কীভাবে নিজেদের সন্ত্রাসে আক্রান্ত বলে দাবি করে। পাকিস্তানে নির্ভয়ে প্রকাশ্যে জঙ্গিরা ঘুরে বেড়ায়।

তার অকাট্য প্রমাণ, জাতিসংঘের ঘোষিত জঙ্গি তথা লস্কর প্রধান হাফিজ মহম্মদ যে কিনা পাকিস্তানে নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠা করতে চলেছে। ইনাম এদিন আরো বলেন, নিজেদের মাটিতে জঙ্গিদের নির্ভয়ে বেড়ে উঠতে দিয়েছে পাকিস্তান। সন্ত্রাসবাদীদের প্রচুর অর্থ সাহায্যও করেছে। এখন তার মূল্য চুকাতে হচ্ছে তাদের।

জম্মু-কাশ্মীর নিয়ে ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন আব্বাসি। জাতিসংঘের কাছে তিনি আবেদন করেন সেখানে মানবাধিকার লঙ্ঘন করছে ভারত। এ জন্য জাতিসংঘকে বিশেষ দূত নিয়োগের আবেদনও করেন তিনি। তার জবাবে ইনাম বলেন, ভারতের মানবাধিকার লঙ্ঘন নিয়ে কীভাবে প্রশ্ন তুলছে পাকিস্তান। বিশ্বকে সেই দেশের কাছ থেকে গণতন্ত্র এবং মানবাধিকারের পাঠ নিতে হবে না, যার অবস্থা একটা বাতিল রাষ্ট্রের মতো। একই সঙ্গে জাতিসংঘে এদিন ফের ইনাম স্পষ্ট করে দেন, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। যতই সীমান্তপাড়ের সন্ত্রাস হোক, তা কখনোই ভারতের সার্বভৌমত্বের ওপর সাফল্য পাবে না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরমাণু অস্ত্র,পাকিস্তান,পাকিস্তানের পরমাণু অস্ত্র,পাকিস্তানের প্রধানমন্ত্রী,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist