reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুলাই, ২০১৭

লাখো জনতার বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা

লাখো জনতার বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভেনেজুয়েলা। নতুন সংবিধানের পক্ষে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকার নির্বাচন করার ঘোষণা দেয়ার পরপরই, তা বাতিলের দাবিতে দেশটির রাস্তায় বিক্ষোভে নেমেছে লাখ লাখ সাধারণ জনগণ।

স্থানীয় সময় বৃহস্পতিবার দেশব্যাপী এ ধর্মঘট শুরু হয়। ধর্মঘটে পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩ জন নিহত হওয়া এবং ৩ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করার খবর পাওয়া গেছে। চলতি বছরের এপ্রিল থেকে মাদুরোবিরোধী বিক্ষোভ চাঙ্গা হয় ভেনেজুয়েলায়। সে সময় থেকে এখন পর্যন্ত বিভিন্ন বিক্ষোভে নিহত হয়েছে প্রায় ১০০ মানুষ।

বৃহস্পতিবারের ধর্মঘটে যোগ দেওয়া বিরোধীদের রাজধানী কারাকাসসহ অন্য এলাকাগুলোতে রাস্তায় খড়কুটো ও আসবাব পুড়িয়ে রাস্তা অবরোধ করতে দেখা গেছে। তাদের দাবি, দেশের ৮৫ শতাংশ এলাকায় বিক্ষোভ হচ্ছে।

তবে রাজধানীতে সরকারপন্থী এলাকাগুলোতে জীবনযাত্রা স্বাভাবিক দেখা গেছে। সেখানে দোকানপাট খোলা, রাস্তায় রয়েছে স্বাভাবিক কর্মচাঞ্চল্য। এ ছাড়া সরকারি চাকরিজীবীদের স্বাভাবিক সময়ের মতোই কাজে যেতে দেখা গেছে।

দেশজুড়ে বিক্ষোভ ও বিরোধী নিয়ন্ত্রিত পার্লামেন্টকে বিদ্যমান বাস্তবতা ধরে নিয়ে কলম্বিয়া, ফ্রান্স, স্পেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভেনেজুয়েলা সরকারকে নতুন গণপরিষদ গঠনে অনুষ্ঠেয় ভোটাভুটি বাতিলের দাবি জানিয়েছে। তবে সেই আহ্বান নাকচ করে দিয়েছেন মাদুরো।

টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে মাদুরো ধর্মঘটিদের বিপক্ষে সরকার ‘বিজয়ী’ বলে মন্তব্য করেছেন। তার ভাষ্য, দেশের গুরুত্বপূর্ণ খাত-সংশ্লিষ্টরা ধর্মঘটে যোগ দেয়নি।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভেনেজুয়েলা,বিক্ষোভে উত্তাল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist