reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মার্চ, ২০১৭

হংকংয়ের নেতৃত্বে ক্যারি লাম

চীনপন্থী হিসেবে পরিচিত ক্যারি লামকে হংকংয়ের নির্বাহী প্রধান হিসেবে নির্বাচিত করা হয়েছে। রোববার তাকে ভোট প্রধানের মাধ্যমে নির্বাহী প্রধান হিসেবে বেছে নেন হংকংয়ের নির্বাচক কিমিটির সদস্যরা। ফলে প্রথম নারী হিসেবে এ দায়িত্বপালন করতে যাচ্ছেন লাম। আর হংকংবাসী পেল প্রথম নারী নেতৃত্ব।

আগামী ১ জুলাই তিনি বর্তমান প্রশাসক লাং চুন-ইয়াংয়ের স্থলাভিষিক্ত হবেন। চীনের সমর্থন থাকায় এ নির্বাচনে ক্যারি লাম জয় পাবেন বলে আগেই ধরে নেয়া হয়েছিল। কিন্তু জনপ্রিয়তার ভিত্তিতে এগিয়ে ছিলেন তার প্রধান প্রতিদ্বন্দ্বী ও হংকংয়ের অর্থ দফতরের সাবেক প্রধান জন সাং।

বেইজিং ঘনিষ্ঠ নির্বাচকমণ্ডলীর ভোটে জয় পান ক্যারি লাম। তিনি প্রদত্ত ১ হাজার ১৯৪টি ইলেকটোরাল ভোটের মধ্যে ৭৭২ ভোট পেয়ে বিজয়ী হন। নির্বাচনে দ্বিতীয় হন জন সাং। সবশেষ অবস্থানে আছেন অপর প্রার্থী হংকংয়ের অবসরপ্রাপ্ত বিচারপতি উ কুয়োক-হিং।

অন্যদিকে চীনপন্থী ক্যারি লামের বিজয়ে বিক্ষোভ হয়েছে হংকংয়ে। ভোট কেন্দ্রের বাইরে হাজারো বিক্ষোভকারী তার বিরুদ্ধে শ্লোগান দেন। তবে সহিংসতার কোনো ঘটনা ঘটেনি।

হংকংয়ের সাবেক প্রধান সেক্রেটারি আনসন চান বলেন, ক্যারি লাম সবচে কম জনপ্রিয়তা নিয়ে হংকংয়ের দায়িত্ব নিচ্ছেন। তাই তাকে মানুষের সামনে শুরুতেই নিজেকে দক্ষ প্রমাণ করতে হবে। দক্ষ একটা প্রশাসন গড়ে তুলতে হবে। চীনের স্বার্থ রক্ষার বাইরেও মানুষের মন জয়ে তাকে কাজ করতে হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্যারি লাম,হংকং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist