পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ০২ জুলাই, ২০২০

করোনা ৬ লাখ পেরোলো ভারতে, বিশ্বে চতুর্থ

৩ জুন পেরিয়েছিল তিন লাখ, ২ জুলাই পেরোলো ছয় লাখ। গত এক মাসে দেশে করোনা সংক্রমণ বেড়েছে তিন লাখ। এক লাখ থেকে দু’লাখ হয়েছিল ১৫ দিনে। দুই থেকে তিন ১০ দিনে। এভাবে লাখো আক্রান্ত বৃদ্ধির নিরিখে সময় কমতে কমতে মাত্র পাঁচ দিনে এক লাখ বেড়ে বৃহস্পতিবার দেশে মোট আক্রান্তের সংখ্যা ছয় লাখ পার করেছে।

আক্রান্ত বৃদ্ধির এই পরিসংখ্যান প্রশাসন থেকে বিশেষজ্ঞ-চিকিৎসকদের কপালে ভাঁজ ফেলতে যথেষ্ট। এখন দেশে লকডাউনের কঠোরতা উঠে গিয়েছে। রাস্তাঘাটে ভিড়ও বেড়েছে। তার উপর এভাবে সংক্রমণ বাড়তে থাকলে শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে থামবে, সেটা‌ই এখন চিন্তার কারণ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ২৪ ঘণ্টায় ১৯ হাজার ১৪৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দেশে মোট আক্রান্তের সংখ্যা হলো ছয় লাখ চার হাজার ৬৪১ জন।আক্রান্ত বৃদ্ধির পাশাপাশি দেশে মোট মৃত্যু সাড়ে ১৭ হাজার পার করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৩৪ জনের প্রাণ কেড়েছে করোনা। মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে আট হাজার ৫৩ জনের। জুনজুড়ে রাজধানী দিল্লিতে মৃত্যু ধারাবাহিকভাবে বেড়ে হয়েছে দু’হাজার ৮০৩। তৃতীয় স্থানে থাকা গুজরাটে মারা গিয়েছেন এক হাজার ৮৬৭ জন। তামিলনাড়ুতেও ধারাবাহিকভাবে বাড়ছে করোনার জেরে প্রাণহানি। দক্ষিণের এই রাজ্যে মোট মৃত এক হাজার ২৬৪ জন। উত্তরপ্রদেশ পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য। অন্যদিকে, দেশে মোট আক্রান্তের অর্ধেকেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ হওয়ার সংখ্যাটা বৃহস্পতিবার সাড়ে তিন লাখ পেরিয়েছে। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৮৮১ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট তিন লাখ ৫৯ হাজার ৮৬০ জন করোনার কবল থেকে মুক্ত হলেন।

এদিকে কোভিড পজিটিভের সংখ্যার নিরিখে এই মুহূর্তে বিশ্বে চতূর্থ স্থানে ভারত। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আমেরিকা, ব্রাজিল ও রাশিয়া।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনা,সংক্রমণ,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close