reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুলাই, ২০১৮

রায়ের বিরুদ্ধে আপিল করেছেন নওয়াজ শরিফ

গত শুক্রবার লন্ডন থেকে দেশে ফেরার সঙ্গে সঙ্গেই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে গ্রেফতার করে পুলিশ। দুর্নীতির দায়ে আদালতের দেয়া কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছেন নওয়াজ।

তার আইনজীবীরা সোমবার ইসলামাবাদ হাইকোর্টে কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেন। তিনবারের সাবেক প্রধানমন্ত্রীর অন্যতম আইনজীবী খাজা হারিস আহমেদ বলেন, কোনো প্রমাণ ছাড়াই দোষী সাব্যস্ত করে এ রায় দেয়া হয়েছে।

গত ৬ জুলাই পাকিস্তান মুসলিম লিগের (এন) নেতা নওয়াজ তার মেয়ে মরিয়মের বিরুদ্ধে রায় ঘোষণা করে পাকিস্তানের দুর্নীতিবিরোধী মামলার আদালত। দুর্নীতির দায়ে নওয়াজকে ১০ বছরের কারাদণ্ড এবং ৮৯ লাখ পাউন্ড জরিমানা করেন আদালত। অন্যদিকে মরিয়মের বিরুদ্ধে দেয়া হয় ৮ বছরের কারাদণ্ড এবং ২০ লাখ পাউন্ড জরিমানার আদেশ।

গত শুক্রবার মেয়ে মরিয়মসহ পাকিস্তানে ফেরেন নওয়াজ শরিফ। কিন্তু বিমান লাহোর বিমানবন্দরে অবতরণের পরই ফেডারেল ইনভেস্টিগেশন ব্যুরো তাদের পাসপোর্ট জব্দ করে। এরপর ছোট প্রাইভেট বিমানে দুইজনকেই নিয়ে যাওয়া হয় ইসলামাবাদে।

নওয়াজের বিরুদ্ধে অভিযোগ, নব্বইয়ের দশকে পাকিস্তান থেকে টাকা নিয়ে তিনি লন্ডনে বিলাসবহুল ফ্ল্যাট বানিয়েছেন। রায় ঘোষণার সময় নওয়াজ লন্ডনে ছিলেন। তার অনুপস্থিতিতে তাকে পলাতক দেখিয়েই রায় ঘোষণা করেন আদালত।

আগামী ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন। দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত নওয়াজ শরিফ এ নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে তার দল মুসলিম লিগ অংশ নেবে। দলটির এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা লাভেরও সম্ভাবনা আছে বলে মনে করছেন বিশ্লেষকরা। মুসলিম লিগ (এন) সমর্থকরা মনে করেন, এ নির্বাচন থেকে দূরে রাখতেই নওয়াজকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওয়াজ শরিফ,পাকিস্তান,আপিল,নির্বাচন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist