তুহিন খান নিহাল

  ২৫ মার্চ, ২০১৮

স্বাধীনতা দিবসে তারকাবহুল ৮ নাটক

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে টেলিভিশন চ্যানেলগুলোর থাকে বিশেষ আয়োজন। প্রচার করে ২৬ মার্চের বিশেষ নাটক ও টেলিছবি। মুক্তিযুদ্ধ, স্বাধীনতা দিবস ও বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগের কাহিনি তুলে ধরতে বরাবরই চেষ্টা করেন নাট্যনির্মাতারা। বিগত বছরগুলোর মতো এ বছরও নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক অনেক টিভি নাটক। আর এ বছরের বেশ কয়েকটি নাটক নিয়ে লিখেছেন তুহিন খান নিহাল

‘তোমার ভয় নেই মা’ একটি মুক্তিযোদ্ধা পরিবারকে কেন্দ্র করে নির্মিত হয়েছে নাটক ‘তোমার ভয় নেই মা’। হায়দার আনোয়ার খান জুনোর গল্প ও মনিরুল ইসলাম রুবেলের চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন সাইদুর রহমান রাসেল। নাটকটিতে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের একটি বিশেষ দিক দেখানো হবে। ১৯৭১ থেকে ২০১৮ অনেকটা সময়। কিন্তু সেই ৭১-এর কিছু স্মৃতি বয়ে বেড়াচ্ছেন একজন নারী। আর সেই নারীর ভূমিকায় দেখা যাবে শবনম ফারিয়াকে। এ নাটকে ফারিয়ার বিপরীতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান। বাংলাভিশনে নাটকটি প্রচারিত হবে।

‘সাহস’ ১৯৭১ সালে জাহিদ যুদ্ধে যেতে পারেননি। হঠাৎ জাহিদকে হোস্টেল থেকে ধরে নিয়ে যায় পাকিস্তানি মিলিটারি। তাকে বলা হয়, মিলিটারিদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য। কিন্তু জাহিদ স্পষ্ট জানিয়ে দেন তিনি এ কাজ করতে পারবেন না। শেষ পর্যন্ত পাকিস্তানি মিলিটারির বুলেটের আঘাতে শহীদ হন রাজশাহী মেডিক্যাল কলেজের ইন্টার্নির ছাত্র জাহিদ। এমন একটি গল্পে নির্মিত হয়েছে নাটক ‘সাহস’। রাজশাহীর বীর মুক্তিযোদ্ধা বরজাহানের মুখে শোনা সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি। গুঞ্জন রহমানের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপে নাটকটি নির্মাণ করেছেন ওয়াহিদ পলাশ। নাটকটিতে জাহিদ চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। এ ছাড়া রয়েছেন নরেশ ভূঁইয়া, শাহাদাৎ হোসেন, শশাঙ্ক সাহা, চারু সাইফুলসহ অনেকে। ২৬শে মার্চ রাত ৯টায় নাটকটি প্রচারিত হবে মাছরাঙা টিভিতে।

‘যুদ্ধশিশু’ ‘যুবতী’ দেলদুয়ারকে তার প্রতিবেশী রাজাকার ৭১-এ পাকিস্তানি বাহিনীর হাতে তুলে দেয়। পাকিস্তানি বাহিনীর কাছে বন্দি থাকা অবস্থায় নির্যাতিত হয়ে রেড ক্রিসেন্টের সহায়তায় সে একটি ছেলেসন্তান প্রসব করে। সে সময় সুইডিস এক দম্পতি দেলদুয়ারার বাচ্চাকে পালক নেন। বিদেশিদের কাছে থেকে বড় হয় যুদ্ধশিশুটি। একটা সময় সুইডিস দম্পতি সত্য ঘটনা খুলে বলেন জোভানকে। তখনই বিপত্তি বাধে। মাসুদ আহমেদের রৌদ্রবেলা ও ঝরাফুল উপন্যাসের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে এই বিশেষ নাটক। এর নাট্যরূপ দিয়েছেন মানস পাল ও পরিচালনা করেছেন গোলাম হাবিব লিটু। নাটকটিতে যুদ্ধশিশু চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ফারহান আহমেদ জোভান। বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন তানিয়া আহমেদ (দেলদুয়ারা), জার্মানশিল্পী দোরোথিয়া বরকসকি, আফরোজা বানুসহ অনেকে। ২৬শে মার্চ রাত ৮টায় চ্যানেল আইয়ে নাটকটি প্রচারিত হবে।

‘আমিও কী মুক্তিযোদ্ধা’ সরকারি কর্মকর্তা সগীর খুব ভীতু স্বভাবের। যুদ্ধ কিংবা বিদ্রোহের কিছুই বোঝে না সে। সারা দিনের রুটিন মতে তার ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস আর ঘরে সুন্দরী বউ এই তার জীবনযাপন। তার ভায়রা ভাই কাঞ্চন একজন মুক্তিযোদ্ধা। কাঞ্চনের অনুরোধে মুক্তিযুদ্ধে ভিন্ন উপায়ে যোগ দেয় সগীর। কাঞ্চন ও সগীরের পরিকল্পনায় পাকিস্তানি হানাদারের বিরুদ্ধে একটি অপারেশন সফলভাবে সম্পন্ন করেন সগীর। আর এমন একটি টেলিছবিতে সগীরের চরিত্রে রয়েছেন সজল, মুক্তিযোদ্ধা কাঞ্চনের চরিত্রে আফফান মিতুল। আর সজলের বউয়ের চরিত্রে নাদিয়া। টেলিছবিতে আরো রয়েছেন কাজী উজ্জ্বল, প্রিন্স মাহবুব, তমাল মাহবুব, শিশির আহমেদ, তন্দ্রা, আশরাফ কবির ও লিজা খানম। মেজর শাহাব উদ্দিন চাকলাদারের রচনায় টেলিছবিটি নির্মাণ করেছেন শাহিন আহমেদ। ২৬শে মার্চ চ্যানেল ২৪ নাটকটি প্রচারিত হবে।

‘আজ পূরবীর দিন’ যুদ্ধপরবর্তী সময়ে পূরবীর আশ্রয় হয়েছিল পুনর্বাসন কেন্দ্রে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধাহত সব নারীকে বীরাঙ্গনা উপাধী দিয়েছিলেন। রাষ্ট্র পূরবীকেও মহান এই উপাধী দিয়েছিল, কিন্তু সমাজ? যেখানে পূরবীর পরিবার মনে করত তাকে ঘরে ফেরত নিয়ে গেলে সমাজে মুখ দেখানো যাবে না। আর সুভাষ, যাকে পূরবী পাগলের মতো ভালোবেসেছিল! সেও মুখ ফিরিয়ে নিল— এমনি একটি প্রশ্ন নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘আজ পূরবীর দিন’। মাসুম রেজার রচনায় নাটকটি পরিচালনা করেছেন মাহমুদ দিদার। নাটকটিতে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, ওমর আয়াজ অনি, রিমি করিম, এটিএম রাসেল, মনির হোসেন, রবিন প্রমুখ। ২৬শে মার্চ এনটিভিতে রাত ৯টা ৫ মিনিটে নাটকটি প্রচার হবে।

এছাড়াও আরটিভি প্রচার হবে মেজবাহ উদ্দিনের রচনা ও হাসান মোর্শেদের পরিচালনায় নাটক ‘সাদাসিধে মানুষের কথা’। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম ও অপর্ণা ঘোষ।

স্বাধীনতা দিবস উপলক্ষে নির্মিত হয়েছে নাটক ‘স্বাধীনতা তুমি’। এতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। রুম্মান রশীদ খানের রচনায় পরিচালনা করেছেন তরুণ নির্মাতা নাজমুল রনি। এ ছাড়াও অভিনয় করেছেন আশরাফুল আলম সোহাগ, আফরিন খান প্রমুখ। নাটকটি ২৬ মার্চ রাত ৮টা ৪৫ মিনিটে এটিএন বাংলায় প্রচারিত হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাধীনতা দিবস,স্বাধীনতা দিবসের নাটক,মুক্তিযুদ্ধভিত্তিক নাটক,২৬ মার্চ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist