reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০১৭

প্রাথমিক সমাপনীতে বসেছে ৩১ লাখ শিক্ষার্থী

সাত হাজার ২৬৭টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। যাতে অংশ নিয়েছে পঞ্চম শ্রেণি পড়ুয়া ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী। প্রথম দিন রোববার বেলা ১১টা থেকে শুরু হয়েছে ইংরেজি বিষয়ের পরীক্ষা। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এক অফিস আদেশে জানিয়েছে, পরীক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী কেউই মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেবল জরুরি প্রয়োজনে অফিসকক্ষে সীমিত ব্যবহারের জন্য কেন্দ্র সচিব মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। তবে পরীক্ষার প্রশ্নপত্র গ্রহণ ও পরীক্ষাকক্ষে বিতরণ শেষ না হওয়া পর্যন্ত তাকেও মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।

এবার ২৮ লাখ চার হাজার ৫০৯ জন ক্ষুদে শিক্ষার্থী প্রাথমিক সমাপনী এবং দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন ইবতেদায়ী পরীক্ষা দিচ্ছে। এ পরীক্ষায় গত বছর মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন অংশ নিয়েছিল। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে এক লাখ ৩৪ হাজার ২১৩ জন। ২০১৫ সালে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পঞ্চমের সমাপনীতে বসেছিল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানিয়েছেন, এবার ছাত্রদের চেয়ে এক লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। দেশের বাইরে ১২টি কেন্দ্রেও প্রাথমিক সমাপনী পরীক্ষা নেয়া হচ্ছে । প্রাথমিক সমাপনীতে এবার দুই হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়ীতে ৩৭৯ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নিচ্ছে, তাদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।

প্রাথমিক সমাপনীর সূচি : ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনীর সূচি : ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাবলিক পরীক্ষা,প্রাথমিক শিক্ষা সমাপনী,ইবতেদায়ি সমাপনী পরীক্ষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist