ঢাবি প্রতিনিধি

  ১৪ নভেম্বর, ২০১৮

ঢাবিতে অধ্যাপক সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীদের জন্য উদ্বোধন করা হয়েছে অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলাম কম্পিউটার ল্যাব। বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সপ্তম তলায় বুধবার বিকেলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন। ল্যাবটি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মুহম্মদ সিরাজুল ইসলামের পরিবারের অর্থায়নে নির্মিত হয়েছে।

ইসলামের ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, দেশ বরেণ্য জাদুশিল্পী জুয়েল আইচ প্রমুখ।

অনুষ্ঠানে ড. সিরাজুল ইসলামের জীবনালেখ্য উপস্থাপন করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান খান। স্বাগত বক্তব্য রাখেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রাক্তণ ছাত্র সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ ইব্রাহিম। অনুষ্ঠানে স্মৃতিচারণকালে সিরাজুল ইসলামের বড় কন্যা অধ্যাপক সাবিহা সালাহউদ্দীন, ছোট কন্যা ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রাক্তণ ছাত্র সমিতির সাধারণ সম্পাদক শবনম শেহনাজ চৌধুরী দীপা কান্নায় ভেঙে পড়েন।

অধ্যাপক ড. সিরাজুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক ছিলেন। ১৯৫১ সালে তিনি এ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৮ সালে তিনি অবসর গ্রহণ করেন। এছাড়া ১৯৮৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিনি কুষ্টিয়ার ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি,অধ্যাপক সিরাজুল ইসলাম,কম্পিউটার ল্যাব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close