reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুলাই, ২০১৮

শিক্ষকদের আমরণ অনশন : ১১ দিনে অসুস্থ ২ শতাধিক

এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন। গত ১০ জুন থেকে রাজপথে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছেন তারা। সে অনুযায়ী আন্দোলনের ২৬ তম দিন এবং অনশনের ১১তম দিন ছিল আজ বৃহস্পতিবার।

এই দিনে প্রায় দুই শতাধিক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের দফতর সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিন।

অনশনে অংশ নেওয়া শিক্ষকরা বলেন, সারা দেশে প্রায় ২০-২৫ বছর ৮০ হাজার শিক্ষক কর্মচারী বিনা বেতনে শিক্ষকতা করে আসছেন। তারা পরিবারের সদস্যদের ভরণ-পোষণ, চিকিৎসা দিতে না পেরে নিজেরাই বোঝা হয়ে গেছেন। অপরদিকে সামাজিক ও রাষ্ট্রীয় মর্যদাও নেই। একটি স্বাধীন দেশে জাতি গড়ার কারিগররা সরকারের অবিবেচক সিদ্ধান্তের কারণে তিলে তিলে ধ্বংস হয়ে যাচ্ছে। অথচ রাষ্ট্র নীরব, মনে হচ্ছে এ শিক্ষকদের প্রতি রাষ্ট্রের কোনো দায়-দায়িত্ব নেই।

তারা বলেন, চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী এমপিওভুক্তির প্রতিশ্রুতি দিলে, শিক্ষকরা আনন্দে আত্মহারা হয়েছিল। কিন্তু অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় আবারও শিক্ষকদের গভীর অন্ধকারে তলিয়ে যেতে হচ্ছে। ভাবতে অবাক লাগে সরকার প্রতিশ্রুতি বাস্তবায়ন না করে, শিক্ষামন্ত্রী প্রহসনের এমপিও নীতিমালা করে শিক্ষকদের রাজপথে ঠেলে দিলেন। দিন রাত,রোদ বৃষ্টির মাঝে শিক্ষকরা পরিবার-পরিজন ছেড়ে রাজপথে অমানবিকভাবে, অস্বাস্থ্যকর পরিবেশে আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদ্দুন্নবী ডলার, সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে এই আমরণ অনশন কর্মসূচি পালিত হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমরণ অনশন,এমপিওভুক্তি,অসুস্থ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist