ঢাবি প্রতিনিধি

  ০৩ মে, ২০১৮

ঢাবি ছাত্র ইউনিয়নের ৩২তম সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্র সংসদের ৩২তম সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। ‘‘দাসত্বের পাটাতন ভেঙে গণতান্ত্রিক শিক্ষায়ন গড়ে তুলি ’’-এই শ্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

ঢাবি ছাত্র ইউনিয়নের সভাপতি তুহিন কান্তি দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক ডাকসু নেতা মোর্শেদ চৌধুরী, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজিম উদ্দিন আহমেদ, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকী আক্তার, ছাত্র ইউনিয়নের সভাপতি জি এম জিলানী শুভ, সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্র ফেডারেশনের সভাপতি ও প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক গোলাম মোস্তফা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্সসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ।

উদ্বোধকের বক্তব্যে মোর্শেদ চৌধুরী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ছাত্রসমাজ সচেতন হয়েছিলো এবং লড়াই করেছিলো বলে আমরা স্বাধীনতা পেয়েছি। তার মধ্যে শরিক হয়েছিলো সর্বস্তরের মানুষ। এই কথা মনে রেখে ছাত্রসমাজকে দেশের অবস্থা পরিবর্তন করতে হবে, শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে হবে এবং ন্যায়ের ভিত্তিতে শাসন ব্যবস্থা প্রণয়ণে লড়াই করতে হবে।

তিনি বিশ্বপবিদ্যালয়ের শিক্ষকদের উদ্দেশ্য করে বলেন, ষাটের দশকে যে সকল শিক্ষকরা ছিলেন, তারা আইয়ুব বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ছাত্রদের তারা বিভিন্নভাবে সহযোগীতা করেছিলেন। আমরা যে শিক্ষকের কাছে কোয়ান্টাম মেকানিকস শিখেছি , সেই শিক্ষকের কাছেই গণতন্ত্র ও স্বাধীনতার মূলমন্ত্র শিখেছি। ফলে শিক্ষকদের চিন্তা করা উচিত কোন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শিক্ষক হয়েছেন তারা। পূর্বের অনেক বিখ্যাত উপাচার্য এবং শিক্ষদের চেয়ারে বসেছেন আপনারা। ফলে আপনাদের অনেক দায়-দায়িত্ব রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ন্যাক্কারজনক পরিস্থিতি দুর করার জন্য ছাত্রদের সাথে হাত মিলিয়ে কাজ করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি বটতলা থেকে শুরু হয়ে ব্যবসায় শিক্ষা অনুষদ, কেন্দ্রীয় লাইব্রেরি, শহীদ মিনার হয়ে কার্জন হলে গিয়ে শেষ হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি ছাত্র ইউনিয়ন,সম্মেলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist