রাবি প্রতিনিধি

  ০৯ এপ্রিল, ২০১৮

কোটা সংস্কারের দাবিতে উত্তাল রাবি

কোটা সংস্কারসহ ৫ দফা দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীরা। সোমবার সকাল ১০টায় তারা মহাসড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেখানে অবস্থান করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা। এছাড়া খোঁজ নিয়ে জানা গেছে বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে ক্লাসও অনুষ্ঠিত হয়নি।

সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে আসে। পরে সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয়। এতে রাস্তার দু’পাশে হঠাৎ যানযট সৃষ্টি হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যায়নি বলেও জানা গেছে।

এর আগে মধ্যরাতের দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শুনতে পায় ঢাকার কোন এক শিক্ষার্থী আন্দোলন করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত হয়েছে। এই গুজবের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা মধ্যরাতেই আবার মহাসড়ক অবরোধ করে। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আগুন জালিয়ে প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। ফলে এসময় মহাসড়কের ভারী যানবাহন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিলো।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো-কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।

রাবিতে আন্দোলনের সমন্বয়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আজ ক্লাস বর্জন করা হয়েছে। আমাদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করবো। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা মহাসড়ক অবরোধ করবো।’

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা। সর্বশেষ রোববার বিকাল ৪টা থেকে ৮টা এবং রাত দেড় টায় দুই দফা মহসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোটা সংস্কার,ক্যাম্পাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist