জাবি প্রতিনিধি

  ২৯ মার্চ, ২০১৮

জাবিতে ‘নগর উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আয়োজনে ‘নগর উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশের মোট আয়তনের ৪.৫ ভাগ পৌরসভা ও সিটি কর্পোরেশনের আওতাধীন। অথচ পরিকল্পনার আওতায় এসেছে মাত্র ১০ হাজার বর্গ কিলোমিটার এলাকা। ৮০ ভাগ বিল্ডিং নির্মিত হয়েছে অপরিকল্পিতভাবে। ১৭ ভাগ ভূমি চলে যাচ্ছে ইটভাটায়। প্রতিদিন ৬৯২ একর কৃষি জমি হারিয়ে যাচ্ছে। সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নই পারে এসব রোধ করতে।

উদ্বোধনী ভাষণে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, যা কিছু দৃষ্টিকটু যথাসম্ভব সেসব এড়িয়ে পরিকল্পনা করা উচিত। নিজের পঠিত বিষয়কে কাজে লাগিয়ে দেশ এবং দেশের মানুষের সত্যিকার অর্থেই ভালবাসে সঠিক ভাবে পরিকল্পনা মাফিক কাজ করলে উন্নয়ন করা সম্ভব।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক শফিক-উর রহমানের সভাপতিত্বে আরো ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশীদ জেবিন হোসেন তৌফিক, সাভার পৌরসভার মেয়র আবদুল গণি, ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির, হাউজ বিল্ডিং এ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মো. আবু সাদেক উপস্থিত ছিলেন। সেমিনারে তিনটি সেশনে ১১টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নগর উন্নয়ন,সেমিনার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist