reporterঅনলাইন ডেস্ক
  ২১ সেপ্টেম্বর, ২০১৭

রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০ নবজাতক

মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতনের হাত থেকে বাংলাদেশে পালিয়ে আসা শরণার্থীদের বাইরেও প্রতিদিন যোগ হচ্ছে ৫০ থেকে ৬০ নবজাতক। শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া প্রায় ১৫ হাজারেরও বেশি অন্তঃসত্ত্বা নারী রয়েছেন, তাদের একাংশ সন্তান জন্ম দিচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর এবং কক্সবাজার সিভিল সার্জন অফিস।

স্বাস্থ্য অধিদপ্তর এবং কক্সবাজার সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা অন্তঃসত্ত্বা নারীদের মধ্যে প্রায় ৫০ থেকে ৬০ জন নারীর সন্তান ভূমিষ্ট হচ্ছে। সব ধরনের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সচেষ্ট রয়েছে স্থানীয় হাসপাতাল ও দায়িত্বপ্রাপ্তরা।

সন্তানসম্ভবা নারীদের জন্য বিনা খরচে অ্যাম্বুলেন্সসহ সব ধরনের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

গত ২৬ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, কক্সবাজার সদর হাসপাতাল, উখিয়া ও টেকনাফ উপজেলা হাসপাতালে তিন হাজার ১৪ জন রোহিঙ্গা ভর্তি হয়ে সেবা নিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম। মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা বিভিন্ন ধরনের রোগে ভুগছেন। এর মধ্যে ডায়রিয়া, শ্বাসতন্ত্রজনিত বিভিন্ন রোগে এখনও ২০০ রোহিঙ্গা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নতুন করে গত ১১ আগস্টে রাখাইন রাজ্যে সেনা মোতায়েনের পর ২৫ আগস্ট রোহিঙ্গা ‘জাতিগত নিধন’ শুরু হয়। ঘটনায় প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী। পুরানো পাঁচ লাখ রোহিঙ্গার সাথে নতুন অভিযানে ইতোমধ্যে যোগ হয়েছে আরও চার লাখের বেশি রোহিঙ্গা। সারা বিশ্বে ইউএনএইচসিআর কতৃক নিবন্ধিত ১৭.২ মিলিয়ন শরণার্থীর ৩০% এখন বাংলাদেশে। এরই মধ্যে চলমান রোহিঙ্গা ঢল অব্যাহত থাকলে শরণার্থীর এ সংখ্যা ১০ লাখে পৌঁছাতে পারে বলেও সতর্ক করেছে জাতিসংঘ।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোহিঙ্গা ক্যাম্প,৬০ নবজাতক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist