reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জুলাই, ২০২০

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড

বাংলাদেশের আরও ২ পুরস্কার অর্জন

বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় অংশ নিয়ে ছয়টি পুরস্কারের মধ্যে দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

রোববার জুম অনলাইনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আইবিসিওএল) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর সিলভার মেডাল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করা হয়। সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত অলিম্পিয়াডে যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ১২টি দল।

সোমবার এ উপলক্ষে আয়োজিত এক জুম অনলাইন সংবাদ সম্মেলনে দল দুটিকে অভিনন্দন জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হতে উৎসাহিত করছে, তখন ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক একটি খবর।

প্রতিমন্ত্রী বলেন, ভিশন ২০২১ ও ২০৪১-এর লক্ষ্য অর্জন করার জন্য বাংলাদেশ আগেভাগেই ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহার করতে চায়। এজন্য আইসিটি বিভাগ থেকে অত্যাধুনিক প্রযুক্তির প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি ফ্রন্টিয়ার প্রযুক্তির প্রশিক্ষণ চলমান রয়েছে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ, বিসিওএলবিডির সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও এলআইসিটি প্রকল্প পরিচালক রেজাউল করিম।

অনুষ্ঠানে ডিজিটাল ইনোভেশন দল তাদের প্রকল্প আইডেনটিটি ব্যবস্থাপনা ও রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য বিতরণের প্লাটফর্ম এবং ডিইউ নিমবাস দল ভূমি ব্যবস্থাপনার উপর সংক্ষিপ্ত ভিডিও ক্লিপিং প্রদর্শন করে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আন্তর্জাতিক পুরস্কার,ব্লকচেইন অলিম্পিয়াড,বাংলাদেশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close