রায়হান আহমেদ তপাদার

  ১৭ জানুয়ারি, ২০১৯

রাজনীতির রঙ্গমঞ্চে পৃথিবী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে বিশ্ব বিবেকের এই প্রচেষ্টা থাকলেও যদি আমরা প্রথম বিশ্বযুদ্ধের আগের পরিস্থিতি বিবেচনায় নেই তবে দেখা যাবে যে, ওই দিনগুলোতে বিশ্ব ও জাতীয় প্রেক্ষাপটে তেমন কোনো বিবেক জাগ্রত হয়নি। বরং দেশে দেশে বুদ্ধিজীবীরা সাধারণভাবে স্ব-স্ব দেশের যুদ্ধবাজ শাসক ও শোষণকারীদের পক্ষে দাঁড়ায়। জ্যাতাভিমান ও শ্রেষ্ঠত্ব তখন বিবেককে নাড়া দিতে সক্ষম হয়নি। অন্ধত্ব ও গোঁড়ামি মানবসমাজকে পদানত করে রাখতে তখন সক্ষম হয়েছিল।

প্রথম বিশ্বযুদ্ধ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বাপর বিশ্ব ও বিভিন্ন দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করলে মনে হবে, মানবজাতি শান্তি, স্বাধীনতা, গণতন্ত্র ও প্রগতির দিকে ধাবমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ঔপনিবেশিক অবস্থার পতন, সদ্য স্বাধীন দেশসমূহ তথা তৃতীয় বিশ্বের উদ্ভব, দেশে দেশে সাম্য-মৈত্রী-স্বাধীনতার জয়গান অনেক আশা ও স্বপ্নের জন্ম দিয়েছিল মানবজাতির মনে। বিগত শতকের নব্বইয়ের দশকের শুরুতে সোভিয়েত ইউনিয়নের নেতৃত্বে বিশ্ব সমাজতান্ত্রিক ব্যবস্থার পতন হয় এবং পূর্ব ইউরোপের মানচিত্র পাল্টে যায়। এরই ফলে সমাজতন্ত্র বনাম ধনতন্ত্র ঠান্ডা যুদ্ধযুগের অবসান হয়। তখন আণবিক অস্ত্রে বলিয়ান হয়েও রাশিয়া বিশ্ব রাজনীতির রঙ্গমঞ্চ থেকে ছিটকে পড়ে। ফলে আমেরিকার নেতৃত্বে এককেন্দ্রিক বিশ্ব ব্যবস্থার সূচনা হয় এবং আমেরিকার প্রবল আধিপত্যের কালপর্বকেই স্থায়ী মনে হতে থাকে। চীন তখন অর্থনৈতিক ও সামরিক দিক থেকে ততটা শক্তিশালী ছিল না এবং মূলত আমেরিকার সঙ্গে সহযোগিতার নীতি নিয়ে চলে।

ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক ও সহযোগিতা বাড়তে থাকে এবং পাকিস্তানের সঙ্গে আমেরিকার টানাপড়েন শুরু হয়। এই কালপর্বে অস্ত্র প্রতিযোগিতা বন্ধ হয়েছে বলে মনে হয় এবং বিশ্বের এখানে ওখানে আঞ্চলিক যুদ্ধ দেখা দিলেও বিশ্বযুদ্ধের বিপদ তেমন নেই বলে প্রতীয়মান হতে থাকে। এই কালপর্বের সূচনায়ই বাংলাদেশে গণআন্দোলনের ভেতর দিয়ে সামরিক স্বৈরাচারী ব্যবস্থার পতন ঘটে এবং সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ার দুই পারমাণবিক শক্তিধর দেশ ভারত ও চীনের মধ্যে ভুটান সীমান্তে উত্তেজনা চরম রূপ নিয়েছে এবং অস্ত্র প্রয়োগ না হলেও পাথর-যুদ্ধের ভেতর দিয়ে একটি পর্যায়ের পরিসমাপ্তি হয়েছে। পরিস্থিতি কোন দিকে গড়ায়, তা অনুমান করা যাচ্ছে না। উপমহাদেশে কাশ্মীর ও জঙ্গি ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বাড়ছে এবং এদিক-ওদিক নানাভাবে আক্রমণ-পাল্টা আক্রমণ লেগেই আছে।

এদিকে রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের অবস্থাও সুবিধার নয়। অবস্থা পর্যবেক্ষণে এটা বলা যায়, পারমাণবিকসহ মারণাস্ত্র উৎপাদন ও ক্রয়, অস্ত্রসজ্জা ইত্যাদি ক্রমেই বেড়ে চলেছে এবং উল্লিখিত যে কোনো অঞ্চলের উত্তেজনাকে কেন্দ্র করেই যুদ্ধ ও সংঘাত সারা বিশ্বে ছড়িয়ে পড়ার আশঙ্কা ক্রমেই বাড়ছে। পারমাণবিক যুদ্ধের দোরগোড়ায় বিশ্ব, ডামাডোলের মধ্যে বিশ্ব, এমন কথা এখন প্রায়শই উচ্চারিত হচ্ছে। এমন কথাও হচ্ছে যে, পারমাণবিক বোমা অনেক দেশের কাছে থাকার কারণেই বিশ্বযুদ্ধ বাধছে না। এই কথার আড়ালে আণবিক বোমায় সজ্জিত হচ্ছে পৃথিবী।

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর থেকে বর্তমান সময় পর্যন্ত বিগত ৪৭ বছরে বিশ্ব পরিস্থিতির কতই না পরিবর্তন হয়েছে। একটু খেয়াল করলেই দেখা যাবে যে, একাত্তরে মুক্তিযুদ্ধের বিজয়ের পর, একানব্বইতে প্রত্যক্ষ-পরোক্ষ সামরিক শাসনের অবসান ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার সময়ের আর বর্তমানের সময়ের বিশ্ব পরিস্থিতি একেবারেই একরকম নয়। তিন সময়ে তিন ধরনের, আমূল পরিবর্তন হয়েছে বিশ্ব পরিস্থিতির। প্রকৃতপক্ষে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক প্রভৃতি সবদিক থেকে এমন পরিবর্তন হয়েছে, যা কল্পনাকেও হার মানায়। বিশ্ব মানচিত্র ও ভারসাম্যের যেমন পরিবর্তন হয়েছে, তেমনি রাষ্ট্রসমূহের মধ্যে সম্পর্ক ও প্রভাব বলয়েরও পরিবর্তন ঘটে চলেছে। চিন্তা-চেতনা, মনমানসিকতা, নীতি-নৈতিকতা, জনমনস্তত্ত্ব প্রভৃতিরও পরিবর্তন হয়েছে।

অনেক সময়েই মনে হয়, কেউ যদি সত্তরের দশক থেকে কুম্ভকর্ণের মতো ঘুমিয়ে এখন হঠাৎই জেগে ওঠে, তবে তিনি পৃথিবীকে চিনবে না, অনেক কিছুই বুঝবে না অথচ চলমান অবস্থায় আছি বলে অনেক সময়েই এই পরিবর্তনটা আমরা বিবেচনার মধ্যে রেখে সবটা ভাবতে বা চিন্তার মধ্যে নিতে পারি না। এটা কার না জানা যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে আমেরিকার নেতৃত্বে বিশ্ব পুঁজিবাদী ব্যবস্থা ও সোভিয়েত ইউনিয়নের নেতৃত্বে বিশ্ব সমাজতান্ত্রিক ব্যবস্থার মধ্যে যে ঠান্ডাযুদ্ধ যুগের সূচনা হয়, সেই যুগেরই এক পর্যায়ে সোভিয়েত-ভারত অক্ষ এবং আমেরিকা-চীন-পাকিস্তান অক্ষের পারস্পরিক লড়াই ও টানাপড়েনের ভেতর দিয়ে বাংলাদেশের জনগণের সশস্ত্র সংগ্রাম স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটায়।

জাতির পিতা বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরের শাসনামলে নবজাত বাংলাদেশ সোভিয়েত-ভারত অক্ষে অবস্থান গ্রহণ করে। কিন্তু পঁচাত্তরে হত্যা-ক্যুয়ের ভেতর দিয়ে ক্ষমতার পটপরিবর্তনের পর বাংলাদেশ কমবেশি আমেরিকা-চীন-পাকিস্তান অক্ষের দিকে ঝুঁকে থাকে। একটু খেয়াল করলেই দেখা যাবে, ওই সময়ের মতো এখনকার বিশ্ব পরিস্থিতি নয়। আমেরিকার আধিপত্যবাদী এককেন্দ্রিক বিশ্ব অপসৃত হয়েছে। বিশ্ব রঙ্গমঞ্চে পারমাণবিক শক্তিধর রাশিয়া আবারো আবির্ভূত হয়েছে এবং নিজ সীমান্তে প্রভাব অক্ষুণ্ন রাখা কিংবা প্রভাব বাড়াতে তৎপর থাকছে। তেল ও গ্যাসসমৃদ্ধ মধ্যপ্রাচ্য ও আশপাশের দেশগুলোতে নানাভাবে নানা রূপে যুদ্ধ ও সংঘাত লেগেই আছে। আফ্রিকা মহাদেশও যুদ্ধ ও সংঘাতে জর্জরিত। ফলে উদ্বাস্তু সমস্যা প্রকট, ভয়াবহ ও অমানবিক রূপ ধারণ করেছে।

এদিকে এই সময়ে চীন সামরিক ও অর্থনৈতিক দিক থেকে মহাশক্তিধর হয়ে উঠেছে এবং ক্রমে আমেরিকাকে চ্যালেঞ্জ করছে। আশপাশের দেশগুলোর সঙ্গে চীনের দ্বন্দ্ব সংঘাত বাড়ছে বৈ কমছে না। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত ও আমেরিকার হুমকি-ধমকিকে উপেক্ষা করে চীনের প্রত্যক্ষ-পরোক্ষ ছায়ায় উত্তর কোরিয়ার আণবিক শক্তি পরীক্ষা ওই অঞ্চলকে অগ্নিগর্ভ করে রেখেছে। আরো একটি বিষয় এখানে উল্লেখ করার মতো যে, টুইন টাওয়ার ধ্বংসের পর আমেরিকার নেতৃত্বে বিশ্বব্যাপী ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধ’ কার্যত ব্যর্থ হয়েছে। এখানে সেখানে যখন তখন আন্তর্জাতিক ও জাতীয় উগ্র জঙ্গি গ্রুপগুলোর আত্মঘাতী বোমা ও নাশকতামূলক হামলা বিশ্ব পরিস্থিতিকে ভয়াবহ করে তুলছে। একদিক থেকে মানব-বোমা পারমাণবিক বোমার চাইতে যেন কার্যকর।

অন্যদিকে পারমাণবিক বোমা ব্যবহারের আগে হয়তোবা আঁচ করা যাবে। কিন্তু আত্মঘাতী বোমা ও নাশকতামূলক হামলার বিষয়ে আগে থেকে কিছুই বলার উপায় নেই। ট্রাক বা যানও এখন মারণাস্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। উগ্র জঙ্গিদের কাছে পারমাণবিক কেন্দ্রের মানচিত্র ও কাগজপত্র পাওয়ার পর এমনটাও এখন আলোচিত হচ্ছে যে, কখনওবা জঙ্গিদের কাছেও চলে যেতে পারে পারমাণবিক বোমা। পাকিস্তানের কাছে পারমাণবিক বোমা থাকায় এদিক থেকে বিপদ বাড়ছে। বস্তুতপক্ষে অস্থির অশান্ত ঝঞ্ঝাবিক্ষুব্ধ ও যুদ্ধ লাগার মতো অবস্থায় বর্তমান বিশ্বে কখন কোন ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়, তা অনুমান করা কারো পক্ষেই সম্ভব হচ্ছে না।

একটু খেয়াল করলেই দেখা যাবে, সোভিয়েত-আমেরিকা ঠা-া যুদ্ধ যুগে বিশ্বযুদ্ধ বাধানোর কেন্দ্র ছিল দুটো। ওয়াশিংটন ও মস্কো ছিল মানবজাতির ভাগ্যবিধাতা। তারপর এককেন্দ্রিক বিশ্বে সর্বেসর্বা ছিল আমেরিকা তথা পেন্টাগন ও হোয়াইট হাউস। আর এখন কেন্দ্র হয়ে গেছে একাধিক। ফলে জটিলতার সঙ্গে ভয়াবহতা বাড়ছে। ভারসাম্য রক্ষার বিষয়টা আগের অবস্থায় থাকছে না। ছোট এবং অর্থনৈতিকভাবে অনেকটাই সংকটাপন্ন দেশ উত্তর কোরিয়া পর্যন্ত আজ আমেরিকাকে আণবিক হামলার হুমকি দিয়ে চ্যালেঞ্জ করতে পারছে। কিউবা সংকটের সময় সোভিয়েত ইউনিয়নকে হুমকি দিয়েছিল আমেরিকা আর এখন তেমন হুমকি আমেরিকাকে দিচ্ছে উত্তর কোরিয়া। এমন বিশ্ব পরিস্থিতি অভিনবই বলা চলে।

একটু লক্ষ করলেই এটা বিবেচনায় আসবে যে, ছোট ও গরিব কোনো দেশও যদি এখন আণবিক বোমা বানাতে বা পেতে পারে, তবে সেই দেশের মানুষ খুশিই হবে। ‘ঘাস খেয়েও’ পারমাণবিক বোমা আজ পেতে ইচ্ছুক যেন সব দেশই। ধৈর্য, সহনশীলতা, পরস্পরিক আস্থা, গণতান্ত্রিক পরিবেশে আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করা সম্ভব বলে অতীতে যে ধারণা গড়ে উঠে দানা বাঁধছিল, তা আজ দিবাস্বপ্নের মতো মনে হয়। এক কথায় প্রবীণ প্রজন্মের কাছে এই পরিস্থিতি আসলেই অসহনীয়। এই ধরনের বিশ্ব পরিস্থিতি ও উপমহাদেশীয় পরিস্থিতির মধ্যেই রয়েছে আমাদের প্রিয় স্বদেশভূমি বাংলাদেশ।

তবে আমাদের জন্য আরো দুর্ভাগ্য যে, মুক্তিযুদ্ধসহ ঐক্যবদ্ধ নানা প্রচেষ্টা সত্ত্বেও ইতিহাসের দায় থেকে আমরা মুক্ত হতে পারছি না। সাম্প্রদায়িকতার বিষবাষ্প আমাদের জাতিকে বিভক্ত ও মুখোমুখি করে রেখেছে। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই এটা আরো ভয়াবহ হয়ে উঠেছে। আন্তর্জাতিক ও আঞ্চলিক বৃহৎ শক্তির চাপ ক্রমেই আমাদের দেশের ওপর বাড়ছে এবং পরিস্থিতি কঠিন ও জটিল হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল, বাংলাদেশ হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার সুইজারল্যান্ড, শান্তির দূত। কারো সঙ্গে শত্রুতা নয়, বন্ধুত্ব হচ্ছে আমাদের বৈদেশিক নীতির মর্মবাণী। আর অভ্যন্তরীণ ক্ষেত্রে গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা ও দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো আমাদের জন্মলগ্নের অঙ্গীকার। বিশ্ব ও উপমহাদেশীয় পরিস্থিতি কোন পর্যায়ে গিয়ে কী রূপ নেবে, তা এখনই বলে ওঠা কঠিন।

লেখক : সাংবাদিক, কলামিস্ট ও গবেষক [email protected]

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পৃথিবী,রাজনীতি,রঙ্গমঞ্চ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close