সম্পাদকীয়

  ২৬ জুলাই, ২০১৮

জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ

‘ঠাকুর ঘরে কে রে? আমি কলা খাইনি।’ প্রবচনটি সবারই জানা এবং দেশের চলমান পরিস্থিতি অনেকটা এ পর্যায়ে। ঠিক এ রকম এক পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন, ‘সন্ত্রাস-চাঁদাবাজ ও মাদক নির্মূলে কঠোর ব্যবস্থা নিন’। কাদের উদ্দেশে প্রধানমন্ত্রীর এ নির্দেশ। নিশ্চয়ই কোনো সাধারণ মানুষকে তিনি এ নির্দেশনা দেননি। দিয়েছেন আমলাদের উদ্দেশে।

যারা প্রত্যক্ষভাবে দেশ পরিচালনায় সম্পৃক্ত। তারা হলেন- জেলার হত্যা-কর্তা-বিধাতা। অর্থাৎ জেলা প্রশাসক। তাদের ক্ষমতা অনেক। সাধারণ মানুষের প্রতি যতটা নির্দয় অথবা সদয় হওয়া দরকার তা তারা হতে পারেন। ইচ্ছে করলে ক্ষমতার বাইরেও যাওয়ার সুযোগ রয়েছে তাদের। অন্তত বাস্তবতা সে কথাই আমাদের স্মরণ করিয়ে দেয়।

প্রধানমন্ত্রী তার নির্দেশনায় বিশেষভাবে উল্লেখ করেছেন, ‘এখানে কে কোন দল করে তা দেখার কোনো প্রয়োজন নেই। অন্যায় পেলেই তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেবেন। কোনো প্রকার বাধার মুখোমুখি হলে সরাসরি আমার সঙ্গে অথবা আমার অফিসে যোগাযোগ করবেন।’ গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ৬৪ জেলার নির্বাহী কর্মকর্তাদের এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী যে নির্দেশনামা জারি করেছেন, তা সরকারি কর্মকর্তারা যথাযথভাবে পালন করবেন বলেই আমাদের বিশ্বাস। তবু বলতে হয়, আমরা অনেকটা ঘরপোড়া গরুর মতো। সিঁদুরে মেঘ দেখলেই ভয় পাই। ভয় হয়, এবারও যদি নির্দেশ পালনে গাফিলতি ভর করে। কথাটি অবশ্য সব প্রশাসকের ওপর সমানভাবে প্রযোজ্য নয়।

তবে এ কথাও সত্য যে, সমাজে সততার পাশাপাশি অসততার বসবাসও চিরন্তন। আর সেখানেই আমাদের ভয়। আমরা সেই ভয়কে অতিক্রম করে প্রধানমন্ত্রীর চিন্তা ও চেতনাকে প্রতিষ্ঠিত করতে আগ্রহী। আমরা খুব ভালো করেই জানি, সমাজ থেকে সন্ত্রাস, চাঁদাবাজ ও মাদক নির্মূলে সফল হলে দেশের সার্বিক উন্নয়ন তুলনামূলক বিচারে অনেক গতিশীল হবে।

আমরা মনে করি, প্রধানমন্ত্রী যে নির্দেশ দিয়েছেন তা সফল করা খুব একটা সহজ কাজ নয়। তবে অসম্ভবও নয়। যারা এ কাজে সম্পৃক্ত থাকবেন তাদের সততার ওপরই নির্ভর করবে কাজের সফলতা। সততা এবং কঠোর অনুশীলনই পারে প্রধানমন্ত্রীর এ নির্দেশনাকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছে দিতে।

আমরা বিশ্বাস করি, যারা এ কাজে নিয়োজিত থাকবেন তারা তাদের সততার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশ, জাতি, রাষ্ট্র এবং প্রধানমন্ত্রীর মর্যাদাকে সমুন্নত রাখার ক্ষেত্রে সচেষ্ট থাকবেন- এটাই জাতির প্রত্যশা এবং সময়ের সর্বোচ্চ দাবি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্দেশ,জেলা প্রশাসক,ডিসি সম্মেলন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist